Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ জুন ২০২২ ই-পেপার

Yoga Centres: শরীর ঠিক রাখতে যোগাসন শিখবেন ভাবছেন? শহরেই আছে নানা কেন্দ্র

কেবলমাত্র পুষ্টিকর খাবার খেয়ে সুস্থ থাকা কঠিন। নিয়মিত আসন করলে শরীর থাকবে তরতাজা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩২

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, নিয়মিত কিছু আসন করার

বিগত কয়েক দশকে কলকাতা শহরের মানুষ আগের চেয়ে অনেকটাই বেশি স্বাস্থ্য সচেতন হয়েছেন। অতিমারি আমাদের দেখিয়েছে, শারীরিক ভাবে সুস্থ না থাকলে জীবনের বেশির ভাগই মাটি। কিন্তু এই সুস্থতা কেবলমাত্র ওষুধ খেয়ে বা বিভিন্ন পুষ্টিকর খাবার খেয়ে তৈরি করা সম্ভব নয়। বিশেষজ্ঞরা এই প্রয়োজনে পরামর্শ দিচ্ছেন, নিয়মিত কিছু আসন করার। যদি ভেবে থাকেন কলকাতা শহরে যোগ শেখার উপায় কী, তবে বলে রাখা প্রয়োজন যে একাধিক এমন প্রতিষ্ঠান এই শহরের নানা প্রান্তে রয়েছে যেখানে নিয়মিত আসন শেখা এবং অভ্যাসের সুযোগ আপনি পাবেন অল্প ব্যয়েই।

বিবেকানন্দ যোগ অনুসন্ধান সংস্থা, টালিগঞ্জ: প্রচলিত যোগ কৌশল এখানে নিয়মিত শিখলে শুধু যে শরীর ভাল থাকবে, এমন নয়। মানসিক দিক দিয়েও থাকবেন চাপমুক্ত। কলকাতার এই যোগ প্রতিস্থানে প্রাণায়াম, ধ্যান, সাইক্লিক মেডিটেশনের মতো নানা ধরনের কৌশল শেখানো হয়।

Advertisement
অনাক্রম্যতা বৃদ্ধিতে যোগাসন বিশেষ সহায়ক হতে পারে

অনাক্রম্যতা বৃদ্ধিতে যোগাসন বিশেষ সহায়ক হতে পারে


আর্ট অব মাইন্ড অ্যান্ড বডি যোগ, নিউ টাউন: ২০১৮ সালে প্রতিষ্ঠিত, নিউ টাউনের আর্ট অব মাইন্ড অ্যান্ড বডি, স্বাস্থ্যসচেতন মানুষজনের মধ্যে এখনই বেশ জনপ্রিয়। এঁদের প্রদত্ত পরিষেবাগুলির মধ্যে রয়েছে হঠ যোগ, অষ্টাঙ্গ যোগ, পাওয়ার যোগ, শারীরিক বহিরঙ্গন কার্যকলাপ।

টেম্পল অব যোগ, শ্যামবাজার: উত্তর কলকাতার এই প্রতিষ্ঠানে আপনার দেহকে মন্দিরের সঙ্গে তুলনা করা হয়। এখানে যোগাসনের ক্লাস ছাড়াও ফিটনেস ক্লাস, মেডিটেশন ক্লাস, স্ট্রেস ম্যানেজমেন্ট, বাচ্চাদের যোগ ক্লাস, পাওয়ার যোগ ক্লাস, ওজন ব্যবস্থাপনা ক্লাস, ফিজিওথেরাপি সেন্টারের মতো পরিষেবা প্রদান করা হয়।

কলকাতা যোগ ক্লাব, পিকনিক গার্ডেন রোড: যোগাসনের প্রতি বিশেষ ভাবে আকৃষ্ট অনেক কলকাতাবাসীই পিকনিক গার্ডেনের এই যোগ ক্লাবের অংশ। এঁরা অনলাইনেও ক্লাস করাচ্ছেন গত বছর থেকে। পায়ের কৌশল এবং নিঃশ্বাসের ব্যয়ামের প্রতি এই প্রতিষ্ঠানে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। অনাক্রম্যতা বৃদ্ধিতে যোগাসন যে বিশেষ সহায়ক হতে পারে, সে বিষয়ে এখানে বিশেষ ক্লাসও নেওয়া হয়ে থাকে।

Advertisement