Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১০ মে ২০২৪ ই-পেপার

কারিগরিতে সঙ্গী হোক আপনার সন্তান, ফেলে দেওয়া জিনিস দিয়েই ঘর সাজান

যে স্ক্রিন টাইম নিয়ে ক’দিন আগেও এত মাথাব‌্যথা, সেই স্ক্রিনই এখন কচিকাঁচাদের নিত‌্যসঙ্গী। নানা ধরনের অ‌্যাক্টিভিটি, স্কুলের ক্লাস দিয়ে ওদের

বর্ণিনী মৈত্র চক্রবর্তীব
কলকাতা ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:২৫

সেই লকডাউনের সময় থেকে এখনও অবধি যারা একেবারে গৃহবন্দি, তারা কচিকাঁচার দল। ঘরের চার দেওয়াল, আর স্ক্রিন— এই তাদের দুনিয়া। স্কুল বন্ধ, বাইরে খেলতে যাওয়া বন্ধ, বন্ধুবান্ধবদের সঙ্গে দেখাসাক্ষাৎ যতটুকু, তাও ওই ভিডিও কলে। শৈশবের লকডাউন। এহেন অবস্থায় এই কুচোকাচাদের এনগেজড রাখাটাই এখন সব থেকে বড় চ‌্যালেঞ্জ। যে স্ক্রিন টাইম নিয়ে ক’দিন আগেও এত মাথাব‌্যথা, সেই স্ক্রিনই এখন ওদের নিত‌্যসঙ্গী। নানা ধরনের অ‌্যাক্টিভিটি, স্কুলের ক্লাস দিয়ে ওদের ব‌্যস্ত রাখাই এখন অভিভাবকদের প্রধান লক্ষ‌্য। ইনডোর গেমস হোক বা ক্রাফটিং, সবটাই ওদের ভাল রাখার জন‌্য। নানা কিছুর মধ‌্যে দিয়ে চার দেওয়ালে ওদের ভাল রাখা। এই সময়ে শিশুকে কোনও সৃজনশীল কিছুর মধ‌্যে এনগেজড রাখতে,যাতে ওর দক্ষতা বৃদ্ধি পায় এবং ওর সময়ও ভাল কাটে সেই লক্ষ্য নিয়ে বঙ্গতনয়া ভাস্বতী তাঁর কন‌্যাকে নিয়ে তৈরি করেছেন ‘স্ক্র্যাপক্রাফট’। সুদূর আমেরিকায় বসে প্রথমে নিজে কিছু টুকরো কাজ করতে শুরু করেন ভাস্বতী। ফেসবুকে সেই সমস্ত ছবিতে লাইকের সংখ‌্যা বৃদ্ধি পেতেই থাকে ক্রমশ। ২০২০-র ফেব্রুয়ারিতে ইউটিউবে চ‌্যানেল লঞ্চ। বাড়ির সমস্ত বর্জিত জিনিস দিয়ে সুন্দর করে রিসাইকেল করে তা দিয়ে ঘর সাজানোর সামগ্রী বানানো দেখাতে থাকেন। যেমন প্লাস্টিক বোতল, বর্জিত কাগজ, কার্ডবোর্ডের বাক্স, খবরের কাগজ, ডিমের কার্টেন ও এমন অন‌্যান‌্য নানা কিছু ব‌্যবহার করা হয়েছে—বেস্ট আউট অ‌ব ওয়েস্ট-এ। আর এই সমস্ত দিয়ে একের পর এক সুন্দর ঘর সাজানোর সামগ্রী তৈরি করছে মা-মেয়ের জুটি।

Advertisement

মেয়েকে এনগেজ করতেই এই প্রয়াস শুরু করেন ভাস্বতী। এর পর মার্চ থেকে লাগাতার লকডাউনে নিজেকে ও মেয়েকে ভাল রাখতে আরও বেশি করে এই রিসাইকেলড ক্রাফ্‌টস তৈরি করতে শুরু করেন। একটা দেওয়াল জোড়া মাস্ক, যার প্রতিটি বানানো প্লাস্টিকের বোতল, জাঙ্ক কাগজ আর বাড়িতে বানানো এয়ার-ড্রাই ক্লে দিয়ে। যে ফ্লোর স্টুলটি দেখা যাচ্ছে, সেটি বানানো প্লাসটিকের বোতল, কার্ডবোর্ড আর জাঙ্ক পেপার দিয়ে। বাচ্চাদের জন‌্য পুতুলের যে খেলার মাঠ বানানো হয়েছে, তাতে ব‌্যবহার করা হয়েছে কার্ডবোর্ড প‌্যাকেজ বাক্স আর জাঙ্ক পেপার। পুতুলের খাওয়ার টেবিল, খাট সবই কার্ডবোর্ডের তৈরি।

আপনাদের জন‌্য রইল তাঁর টিউটোরিয়ালের একটা ছোট্ট টুকরো–

প্লাস্টিকের ফর্ক দিয়ে পুতুল বানানো। এর জন‌্য লাগবে–

• প্লাস্টিক ফর্ক ১ টা

• কিছু উল (চুল বানানোর জন‌্য)

• একটা ছোট কাপড়ের টুকরো বা কাগজের টুকরো (ড্রেস বানানোর জন‌্য)

• পাইপ ক্লিনার বা সরু করে রোল করা কাগজ

• আঠা

• মার্কার

পদ্ধতি

• প্রথমে একটা প্লাস্টিক ফর্ক নিয়ে অল্প উল কেটে আঠা দিয়ে লাগিয়ে চুল বানিয়ে নিন।

• এর পর কাগজ বা কাপড়ের টুকরো কাটুন ত্রিভুজ আকারে। ফর্কের চারদিক দিয়ে মুড়ে দিন।

• এ বার পাইপ ক্লিনার বা সরু করা কাগজের রোল লাগিয়ে দিন দু’দিকে হাত বানানোর জন‌্য।

• এ বার চোখ, মুখ আর জুতো এঁকে দিন মার্কার দিয়ে। তৈরি পুতুল।

নিজেও শিখুন, বাচ্চাকেও সঙ্গে নিন। ভাল সময় কাটবে, নিশ্চিত।



Tags:

Advertisement