Weight

Paneer in Weight Loss: ওজন কমাতে পনির কেন সাহায্য করতে পারে

ওজন কমানোর খাদ্যাতালিকায় সবের আগে বাদ পড়ে দুধের তৈরি জিনিস। অথচ পনির ওজন কমাতে সাহায্য করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১৩:১৪
Share:

ওজন কমাতে ডিমের চেয়েও বেশি উপকারী পনির। ছবি: সংগৃহীত

পনির খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু দুগ্ধজাত খাবার বলে আবার অনেকে পনির এড়িয়ে চলেন। তবে বাড়তি ওজন কমাতে চাইলে ভরসা রাখতে পারেন পনিরে। ভাবছেন তো দুগ্ধজাত খাবার খেয়ে কী ভাবে কমাবেন ওজন? ঠিক পদ্ধতিতে পনির খেলে নিয়ন্ত্রণে থাকবে ওজন। পনিরে রয়েছে ভরপুর প্রোটিন। এক কাপ পনিরে প্রায় ২৮ গ্রাম প্রোটিন থাকে। আর ক্যালোরি থাকে না বললেই চলে। ১০০ গ্রাম পনিরে থাকে ক্যালোরির পরিমাণ ৭২। বেশি তেল-ঝাল-মশলা দিয়ে রান্না না করলে পনির কিন্তু ওজন কমানোর সহায়ক হতে পারে।

Advertisement

পনির রান্নার পদ্ধতির উপর নির্ভর করছে ওজন কমার বিষয়টি। ছবি: সংগৃহীত

ওজন কমাতে ডিমের চেয়েও বেশি উপকারী পনির। ৪০ গ্রাম লো ফ্যাট পনিরে প্রায় ৭.৫গ্রাম প্রোটিন থাকে। ক্যালশিয়াম থাকে প্রায় ১৯০ মিলিগ্রাম। এছাড়াও পনিরেকার্বোহাইড্রেট, ফোলেট, ফসফরাস, পটাশিয়ামও থাকে যথেষ্ট পরিমাণে। পনিরে রয়েছে ‘কনজুগেটেড লিনোলিয়েক অ্যাসিড’। মূলত মাংস এবং দুগ্ধজাত খাবারেই এই অ্যাসিড থাকে। শরীরের বাড়তি চর্বি গলাতে দারুণ সাহায্য করে এই অ্যাসিড। পনির রান্নার পদ্ধতির উপর নির্ভর করছে ওজন কমার বিষয়টি। বেশি তেল-মশলা না দিয়ে বরং বিন্‌স, লেটুস, পালং শাক দিয়ে তৈরি করতে পারেন পনির। বিন্‌স, পালংশাক, লেটুসে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, আয়রনের মতো উপকারী উপাদান। যেগুলি ওজন কমাতেও সমান ভাবে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন