Exercise

Hydration after Exercise: ৫ টোটকা: গ্রীষ্মে ব্যায়াম করলেও শরীর থাকবে আর্দ্র

গরমে নিয়মিত ব্যায়াম করেও শরীর আর্দ্র রাখতে চাইলে কিছু কথা মনে রাখুন। তা হলে আর শরীরে জলের ঘাটতি হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১৬:৩৯
Share:

প্রতীকী ছবি।

গরমকাল এসেছে বলেই যে শরীরচর্চার সময় কমিয়ে দেবেন, তা তো হয় না। অনেকেই শীতকালের মতো ঘণ্টার পর ঘণ্টা ব্যায়াম করতে পছন্দই করেন। কিন্তু গরমের সময়ে ব্যায়াম করলে ঘাম হয় বেশি। শরীর থেকে জল অনেক বেশি বেরিয়ে যায়। ফলে শরীরে জলের অভাব ঘটার আশঙ্কা থাকে।

Advertisement

এ সময়ে নিয়মিত ব্যায়াম করেও শরীর আর্দ্র রাখতে চাইলে কয়েকটি কথা মনে রাখুন। তা হলেই আর শরীরে জলের ঘাটতি হবে না।

১) গরমে অতিরিক্ত ঘাম ঝরলে রক্তে শর্করার মাত্রা নেমে যেতে পারে। এই পরিস্থিতিকে বলে হাইপোগ্লাইসেমিয়া। কিন্তু রোজ ব্যায়াম করার আগে যদি কয়েকটি ড্রাই ফ্রুট খাওয়া যায়, তবে এই সঙ্কট কাটানো সম্ভব। শরীরচর্চার আগে খেয়ে নিন কয়েকটি কিশমিশ, আখরোট, বাদাম, খেজুর।

২) বার বার তরল খাওয়া জরুরি। শুধু জল নয়, খান অন্যান্য পানীয়ও। খেতে পারেন ঘোল, ডাবের জল, জিরে ভেজানো জলের মতো নানা পানীয়।

Advertisement

প্রতীকী ছবি।

৩) ঘামের সঙ্গে শরীর থেকে অনেকটা নুন বেরিয়ে যায়। এই সময়ে নুন জরুরি। শরীরচর্চার পরেই এক গ্লাস করে নুন জল খেতে পারেন। শরীরের আর্দ্রতাও বজায় থাকবে।

৪) যে সব ফল-সব্জিতে জলের পরিমাণ বেশি, তেমন জিনিস খান। শসা, তরমুজ, লাউ, টমেটো— এ সব খাবার বেশি করে খান।

৫) সবের উপরে জল। উপরের সব ক’টি নিয়ম পালন করছেন বলে জল খাবেন না, এমন যেন না হয়। রোজ নিয়ম করে চার লিটার জল খান। শরীরচর্চা শুরুর আগে খানিকটা জল খাবেন। আর ব্যায়ামের ফাঁকেও অল্প অল্প জল খেতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন