Health

Period blood colour: ঋতুস্রাবের রং-ই জানান দেবে শরীরের হাল! কী ভাবে বুঝবেন?

নিয়মিত ঋতুস্রাব শারীরিক সুস্থতার লক্ষণ। তবে রক্তের রঙের বিভিন্নতায় শারীরিক পরিস্থিতির হালচাল বোঝা যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১৬:২৯
Share:

ঋতুস্রাবের রং বলে দেবে আপনার বর্তমান শারীরিক পরিস্থিতি। ছবি: সংগৃহীত

সপ্তাহের কয়েকটি দিন মহিলাদের কিছুটা অস্বস্তিতে কাটে। ঋতুস্রাবের কারণে পেটে যন্ত্রণা, পেশিতে ব্যথা, কোমরে ব্যথার মতো শারীরিক সমস্যায় ভুগে থাকেন অনেকে। তবে স্বাভাবিক ঋতুচক্র যেমন সুস্থতার লক্ষণ, তেমনই অনিয়মিত ঋতুস্রাব বা রক্তের রঙের কিছু অস্বাভাবিকতাও জানান দেয় অনেক শারীরিক সমস্যার। ঋতুস্রাবের রং বলে দেবে আপনার বর্তমান শারীরিক পরিস্থিতি। কী ভাবে?

Advertisement

গোলাপি: যদি ঋতুস্রাবের প্রথম দিন এই রঙের রক্তপাত হয় তা হলে বুঝতে হবে কিছু সাধারণ ফ্লুইড মিশে আছে এতে। তবে যদি দুটি ঋতুচক্রের মাঝে এই রঙের রক্তপাত হয় তা হলে তা অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ হতে পারে। শরীরে হরমোনের মাত্রার তারতম্যের কারণে এমনটি হয়।

ফ্যাকাশে লাল: ঋতুস্রাবের প্রথম দিন এই রঙের রক্তপাত অস্বাভাবিক নয়। তবে যদি ৩-৪ দিন ধরে এই রঙের রক্তপাত হয় তা হলে থাইরয়েড বা পিটুইটারি গ্রন্থির কোনও সমস্যার কারণে হতে পারে।

Advertisement

ছবি: সংগৃহীত

গাঢ় লাল: গাঢ় লাল রঙের ঋতুস্রাবকালীন রক্তপাত সুস্থ জরায়ুর লক্ষণ। কিন্তু যদি থকথকে গাঢ় লাল রক্তপাত টানা বেশ কিছু দিন ধরে চলে তা হলে ফাইব্রয়েডের সমস্যার কারণে হয়েছে।

কমলা-লাল বা হলদেটে: ঋতুস্রাবের রক্তের রং যদি এমন রঙের হয় তা হলে সাবধান হওয়া প্রয়োজন। কারণ এই রঙের রক্তপাত মূত্রাশয়ের কোনও সংক্রমণের কারণে হতে পারে।

খয়েরি বা কালচে লাল: খুব গাঢ় রঙের রক্ত দেখলে অনেকেই চিন্তায় পড়ে যান। কিন্তু চিকিৎসকদের মতে, এতে ভয় পাওয়ার কিছু নেই। আগের ঋতুচক্রের কিছু জমে থাকা রক্তের কারণে ঋতুস্রাবের রং এমন হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন