8 Foods

যতদিন খুশি রেখে দিন এই খাবারগুলো, নষ্ট হবে না

আমাদের মধ্যে অনেকেই আছেন যাঁরা বাজারে গিয়ে খাবারের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ দেখতে ভুলে যান। পরে যখন তা চোখে পড়ে তখন আফসোস করা ছাড়া কিছু করার থাকে না‚ কারণ ততদিনে সেই খাবারটি নষ্ট হয়ে গিয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৭ ১২:১৭
Share:
০১ ০৮

মধু : মধু কোনওদিন খারাপ হয় না। অনেক দিন হয়ে গেলে মধুর রং পাল্টে যেতে পারে বা ক্রিস্টেলাইন হয়ে যেতে পারে। কিন্তু তাও তা খাওয়া যায়।

০২ ০৮

সাদা ভিনিগার : সাদা ভিনিগার কোনওদিন নষ্ট হয় না। তাই পুরনো হয়ে গিয়েছে বলে সাদা ভিনিগার ফেলে দেবেন না যেন।

Advertisement
০৩ ০৮

ইনস্ট্যান্ট কফি : বন্ধ করা অবস্থায় হোক বা এমনি‚ শুধুমাত্র ফ্রিজে ভরে রাখুন। বহুদিন পরেও কফির স্বাদ একই থাকবে।

০৪ ০৮

নুন : কোনওদিন নুনকে খারাপ হতে দেখেছেন? বছরের পর বছর ভাল থাকবে। শুধু দেখতে হবে এতে যেন জল বা তেল না পড়ে। আর্দ্রতা থেকে একটু দূরে সরিয়ে রাখুন।

০৫ ০৮

চাল : চালের বস্তায় বা পাত্রের গায়ে ধুলোর আস্তরণ পড়তে পারে কিন্তু তাতে চালের কোনও ক্ষতি হয় না।

০৬ ০৮

চিনি : নুনের মতো চিনিও সহজে নষ্ট হয় না। কারণ চিনি ব্যাকটেরিয়া বাড়তে সাহায্য করে না। খালি চিনিকে আর্দ্রতার থেকে দূরে রাখতে হবে।

০৭ ০৮

হার্ড লিকার : তাড়াহুড়ো করে আপনার প্রিয় হুইস্কি শেষ করে ফেলার কোনও দরকার নেই। শুধুমাত্র একটা অন্ধকার‚ শুকনো জায়গায় এটা রেখে দিন তা হলেই হবে।

০৮ ০৮

শুকনো বিনস : শুকনো বিনস সেদ্ধ হতে বহুক্ষণ সময় নেয়। কিন্তু একই সঙ্গে এর কোনও মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ থাকে না। পুরনো হয়ে গেলেও এর পুষ্টিগুণ কিন্তু অটুট থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement