Food

সকালের ব্যস্ততায় জলখাবার খাওয়া হচ্ছে না? আগের রাতেই ওট্‌স দিয়ে বানিয়ে রাখুন এই রেসিপি

সকালের ব্যস্ততায় অনেক সময়ই আমাদের জলখাবার বানানোর সময় কম পড়ে। তাই আগের রাতেই ওট্‌স দিয়ে তৈরি করতে পারেন নানা রকম রেসিপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৮:৪৫
Share:

রাতেই বানিয়ে রাখুন পরদিনের জলখাবার।

হয় সকালের ব্যস্ততা, নয় কুড়েমি। মাঝে মাঝে বাদ পড়ছে দিনের সবচেয়ে জরুরি মিল— জলখাবার। তবে একটু আগে থেকে পরিকল্পনা করলেই এই পরিস্থিতি হবে না। এবং প্রত্যেক দিন আপনার শুরু হবে সুস্বাদু খাবার দিয়ে। ওট্‌স দিয়ে তৈরি এই খাবার করতে কোনও পরিশ্রমও নেই। ইংরেজি নাম ‘ওভারনাইট ওট্‌স’। নিজের ইচ্ছে মতো তৈরি করা যায় এই খাবার। জেনে নিন কী করে।

Advertisement

১। রাতে একটি পাত্রে ওট্স ভিজিয়ে রাখতে হবে। ভেজানোর জন্য আপনি দুধ বা দই ব্যবহার করতে পারেন।

২। এতে পছন্দের কিছু মরসুমি ফল দিন। আপেল, কলা ব্যবহার করেন বেশির ভাগ মানুষ। যেখানে স্ট্রবেরি-ব্লুবেরি সহজলভ্য সেখানে তা-ও ব্যবহার হয়। তবে আপনি এই সময়ে আম আর কলা দিতে পারেন। সকাল সকাল ঠান্ডা কলা-আম-দুধ-ওট্‌স খেতে দারুণ লাগে।

Advertisement

৩। মিষ্টির জন্য অনেকে মধু, মেপ্‌ল সিরাপ বা গুঁড় দেন। তবে মিষ্টি আম আর কলা পেলে আপনার সেটাও লাগবে না।

৪। বাড়তি পুষ্টি পেতে নানা রকম বাদাম, ড্রাই ফ্রুটস দিতে পারেন। চিয়া সিড, ফ্যাক্স সিড, কুমড়োর বীজ বা সূর্যমুখীর বীজও দেওয়া যেতে পারে। নানা রকম খনিজও রয়েছে এগুলিতে।

৫। ‘গুড ফ্যাট’এর জন্য পিনাট বাটার বা আমন্ড বাটার দিতে পারেন এক চামচ। খেতেও সুস্বাদু হবে।

৬। সব মেশানো হয়ে গেলে ফ্রিজে রেখে দিন আগের রাতে। সকালে উঠে ফ্রিজ থেকে বার করে খান। কোনও পরিশ্রমই নেই। গরমের সকালে এটা খেলে মনে হবে মিষ্টিমুখ করে দিন শুরু করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন