child

Growth: কোন খাবার নিয়মিত খেলে লম্বা হয়ে উঠবে শিশু? রইল তার সন্ধান

কয়েক ধরনের খাবার আছে, যা শিশুকে লম্বা হতে সাহায্য করে। শরীরের হাড় শক্ত করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ১৯:২৪
Share:

নিয়মিত এই সব খাবার যত্ন নিতে পারে আপনার সন্তানের। ফাইল চিত্র

কত লম্বা হবে সন্তান, তা অনেক ক্ষেত্রেই নির্ভর করে পরিবারের ধারার উপরেই। তার সঙ্গে নিয়মিত ব্যায়াম আর পুষ্টিকর খাবারের গুরুত্ব কম নয়।

Advertisement

যে কোনও শিশু বেড়ে ওঠার সময়ে তার সার্বিক বৃদ্ধির দিকে জোর দিতে বলেন চিকিৎসকেরা। কে কত লম্বা হবে, তার অনেকটাই নির্ভর করে রোজের কিছু অভ্যাসের উপরে। শিশুর বেড়ে ওঠার সময়ে সে দিকে খেয়াল রাখা অবশ্যই প্রয়োজন।

কয়েক ধরনের খাবার আছে, যা শিশুকে লম্বা হতে সাহায্য করে। শরীরের হাড় শক্ত করে। এই সব খাদ্য আবার প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। যার জোরে সব দিক থেকে সুস্থ ভাবে বেড়ে উঠতে পারে এক শিশু।

Advertisement

বলা রইল তিনটি খাবারের কথা। নিয়মিত এই সব খাবার যত্ন নিতে পারে আপনার সন্তানের।

দুধ

দুধ খেতে ভাল লাগে না অনেকের। তবে এর খাদ্যগুণ খুবই বেশি। ক্যালসিমায়ে ভরপুর থাকে দুধ। যা হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে। লম্বা হতে গেলে হাড় শক্ত হওয়া জরুরি।

নানা ধরনের ভিটামিন থাকে কাঠবাদামে। তাতে হাড় ভাল থাকে। ফাইল চিত্র

মুরগির মাংস

দৈর্ঘ্যের কথা উঠলে মুরগির মাংস খুবই গুরুত্বপূর্ণ। এতে থাকে ভিটামিন বি এবং প্রোটিন। এই দুই জিনিস শরীরের সার্বিক বৃদ্ধির জন্য ভাল।

কাঠবাদাম

নানা ধরনের ভিটামিন থাকে এই বাদামে। বিশেষ করে ভিটামিন ই থাকে বেশ অনেকটা। তাতে হাড় ভাল থাকে। তা ছাড়াও এই বাদামে উপস্থিত ফাইবার স্বাস্থ্যের জন্য ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন