Healthy Breakfast

Breakfast: প্রাতরাশে কেন খাবেন ব্লুবেরি? কোন রোগ দূরে রাখে এই ফল

আম-কলা-আপেল তো খেয়েই থাকেন। এবার ব্লুবেরি খেয়ে দেখুন সকালের খাবারের সঙ্গে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৯:৪৬
Share:

শরীরের ভিতরে প্রদাহ সৃষ্টি হলে, তা কমিয়ে দিতে পারে ব্লুবেরি। ফাইল চিত্র

শরীর ভাল রাখতে নানা ধরনের খাবার নিয়েই চলে নিত্য পরীক্ষা। কখনও আপেলের বদলে কলা। কখনও বা কর্নফ্লেক্সের বদলে দই-চিঁড়ে। তেমনই মাঝেমধ্যে প্রাতরাশে ওটসের সঙ্গে নানা ধরনের ফল দেওয়ার কথা ওঠে। কোন ফল সকাল সকাল খেলে নানা ধরনের রোগ দূরে রাখতে পারে? তা কি জানেন?

Advertisement

আম-কলা-আপেল তো খেয়েই থাকেন। এবার ব্লুবেরি খেয়ে দেখুন সকালের খাবারের সঙ্গে। এর ফলে শরীরের যত্ন নেওয়া যাবে অন্য এক পদ্ধতিতে।

কী থাকে ব্লুবেরিতে? অ্যান্টিঅক্সিডেন্ট। বিভিন্ন ধরনের খাবারেই অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তবে অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবারের রাজা হল এই ফল। যে কোনও ফল বা সব্জির চেয়ে বেশি পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এই খাবারে। কোনও কারণে শরীরের ভিতরে প্রদাহ সৃষ্টি হলে, তা কমিয়ে দিতে পারে ব্লুবেরি। শুধু তা-ই নয়, মহিলাদের মধ্যে হৃদ্‌রোগের আশঙ্কাও কমিয়ে দেয় এই ফল।

Advertisement

এই ফলে ফাইবার থাকে বেশি। ক্যালোরি কম। এর জোরে নানা ধরনের ক্যানসারের আশঙ্কাও কমায় ব্লুবেরি। আবার ওজন কমাতে চাইলেও ব্লুবেরি সাহায্য করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন