Yoga for Hair Growth

শুধু ওজন ঝরাতে নয়, চুল লম্বা করতেও ভরসা রাখতে পারেন ৩ যোগাসনে

চুলের গোড়া মজবুত করতে এবং চুল লম্বা করতে নিয়মিত কিছু আসন করতে পারেন। উপকার পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৬:৫৮
Share:

বড় চুলের স্বপ্নপূরণ হবে যোগাসন করলেই। ছবি: সংগৃহীত।

শ্যাম্পু ব্যবহার করছেন, ১৫ দিন অন্তর স্পা করাচ্ছেন, ছুটির দিনে বাড়িতে ঘরোয়া কেশচর্চা করছেন। অথচ এত কিছু করেও চুল লম্বা হচ্ছে না কিছুতেই। সেই সঙ্গে পাল্লা দিয়ে ঝরছে চুল। লম্বা হওয়া তো দূরের কথা, ক্রমশ পাতলা হয়ে যাচ্ছে চুলের গোছা। পরিচর্যা করেও সুফল না পাওয়ার মনকষ্টে ভোগেন অনেকেই। সব চেষ্টা যদি বিফলে যায়, তা হলে লম্বা চুলের স্বপ্নপূরণ করার আরও একটি রাস্তা আছে। এ ক্ষেত্রে ভরসা রাখা যায় যোগাসনের উপর। চুলের গোড়া মজবুত করতে এবং চুল লম্বা করতে নিয়মিত কিছু আসন করতে পারেন। উপকার পাবেন।

Advertisement

হলাসন

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। ভিতরে শ্বাস নিয়ে ধীরে ধীরে পা উপরে ওঠান। ৯০ ডিগ্রি ভঙ্গিতে পা ‌উপরে তুলে পা দুটিকে মাথার পিছনের দিকে এবং পিঠ উপরের দিকে তুলে ধরে শ্বাস ছাড়তে থাকুন ধীরে ধীরে। পা দু’টি টান টান করে মাথার পিছনের দিক মাটিতে লাগান। হাতের সাহায্যে মাটি থেকে কোমরটি উপরে তুলে ধরুন। ৩০ থেকে ৬০ সেকেন্ড এই ভাবে থাকার পর কোমর মাটিতে ছোঁয়ান। সেই সঙ্গে পা দু’টিও ধীরে ধীরে মাটিতে নামিয়ে নিন।

Advertisement

মৎস্যাসন

প্রথমে পদ্মাসন বা দণ্ডাসনে বসুন। হাতে ভর করে কনুই মাটিতে ঠেকিয়ে শুয়ে পড়ুন। হাতের তালুকে কাঁধের পিছনে ঠেকিয়ে তাতে ভর করে গ্রীবা যতটা পিছনে সম্ভব নিয়ে যান। পিঠ আর বুক উপরের দিকে তুলে ধরুন এবং হাঁটু মাটির সঙ্গে লেগে থাকবে। হাত দিয়ে পায়ের বুড়ো আঙুল টেনে ধরে শ্বাস নিন। একটানা ১০ থেকে ৩০ সেকেন্ড শ্বাস আটকে রাখুন। তার পর দম ছাড়ুন। পায়ের আঙুল ছেড়ে হাতের সাহায্য নিয়ে মাথা সোজা করুন। প্রতিদিন ৫ থেকে ১০বার এই আসনটি করুন। এই আসনটি খালিপেটে করলে ভাল।

সর্বাঙ্গাসন। ছবি: সংগৃহীত।

সর্বাঙ্গাসন

প্রথমে চিত হয়ে সোজা শুয়ে পড়ুন। পা দুটি এক জায়গায় জড়ো করে নিন। হাত দু’টি শরীরের দু’পাশে রেখে হাতের তালু মাটির দিকে রাখুন। ভিতরে এক বুক শ্বাস নিয়ে পা দু’টিকে ৯০ ডিগ্রি পর্যন্ত ওঠান। পা উপরের দিকে ওঠানোর সময় হাতের সাহায্যে নিন। কনুই মাটির সঙ্গে লেগে থাকবে। পায়ের পাতা উপরের দিকে উঠে থাকবে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকার পর ধীরে ধীরে পা মাটিতে নামান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন