Manabi News

শাহি টুকরো

শাহি টুকরো একেবারেই হায়দরাবাদ, তেলেঙ্গানা অঞ্চলের খাবার। মুঘল ঘরানার এই পদ আসলে এক ধরনের মিষ্টি পুডিং। পাঁউরুটি, দুধ, ঘি আর বাদাম দিয়ে তৈরি এই মিষ্টি ওই সব অঞ্চলের যে কোনও বিয়ে বাড়ি বা বড় কোনও অনুষ্ঠানে পরিবেশন করা হয়ে থাকে।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৬ ১৫:৩৬
Share:

শাহি টুকরো একেবারেই হায়দরাবাদ, তেলেঙ্গানা অঞ্চলের খাবার। মুঘল ঘরানার এই পদ আসলে এক ধরনের মিষ্টি পুডিং। পাঁউরুটি, দুধ, ঘি আর বাদাম দিয়ে তৈরি এই মিষ্টি ওই সব অঞ্চলের যে কোনও বিয়ে বাড়ি বা বড় কোনও অনুষ্ঠানে পরিবেশন করা হয়ে থাকে। আবার অনেক ক্ষেত্রে রমজান জাতীয় পরবেও এই পদের বহুল প্রচলন দেখা যায়। শাহি টুকরোকে আবার অনেকে ডাবল কা মিঠাও বলে থাকেন। দেখে নিন শাহি টুকরো বানানোর ঘরোয়া পদ্ধতি।

Advertisement

উপকরণ:

Advertisement

পাঁউরুটি— ৬টি

দুধ— ১ লিটার

কনডেন্স্‌ড মিল্ক— আধ কাপ

চিনি— ২-৩ টেবিল চামচ

কেশর— কয়েকটি

খোয়া ক্ষীর— ২৫ গ্রাম

পনির— ২ টেবিল চামচ

এলাচ— ৩-৪টি

কাজু বাদাম— আধ মুঠো

পেস্তা— আধ মুঠো

আমন্ড— আধ মুঠো

ঘি— ৪-৬ টেবিল চামচ

প্রণালী:

প্রথমে পাঁউরুটির চার ধার ছুরি দিয়ে কেটে বাদ দিন। এ বার ওই পাঁউরুটিগুলো কোনাকুনি অর্থাৎ ত্রিকোণ আকারে কেটে নিন। পনির ও খোয়া ক্ষীর আলাদা আলাদ করে কুরিয়ে রাখুন। একটি তলা ভারি পাত্রে দুধ ফুটতে দিন। দুধ ফুটে প্রায় অর্ধেক হয়ে এলে তাতে একে একে খোয়া ক্ষীর, কুরিয়ে রাখা পনির, কনডেন্স্‌ড মিল্ক আর চিনি দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। ক্ষীর তৈরি হয়ে এলে তাতে এলাচ গুঁড়ো ও কেশর দিয়ে আরও মিনিট দুয়েক ফুটিয়ে নামিয়ে নিন। একটি ননস্টিক পাত্রে ঘি গরম করুন। তাতে পাঁউরুটির টুকরোগুলো লালচে করে ভেজে তুলে নিন। তিন রকমের বাদাম কুচো করে রাখুন। এ বার পরিবেশন করার প্লেটে প্রথমে সুন্দর করে ভাজা পাঁউরুটির টুকরো সাজান। তার উপরে ক্ষীর ঢেলে দিন। উপর থেকে কাজু বাদাম, পেস্তা ও আমন্ডের কুচি ছড়িয়ে পরিবেশন করুন শাহি টুকরো।

(ইচ্ছে হলে উপর থেকে রূপোলি তবকও ছড়িয়ে দিতে পারেন।)

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

আরও পড়ুন: ডিম কাসুন্দি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন