Advertisement
Puja Special Snacks

পুজোর সন্ধেয় আড্ডা জমিয়ে দিক নতুন স্ন্যাক্স 'চিজি চিচিঙ্গা'!

কখনও পোস্তর সঙ্গে, কখনও ভাজা, কখনও বা স্রেফ ডালের সঙ্গে, চিচিঙ্গার নানা পদের জুড়ি মেলা ভার। তবে এই সব পদই বাঙালিয়ানায় ভরপুর। কেমন হয় যদি চেনা চিচিঙ্গাতেই আসে খানিক অচেনা বিদেশি স্বাদ?

'চিজি চিচিঙ্গা'

'চিজি চিচিঙ্গা'

আনন্দ উৎসব
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৩:৩২
Share: Save:

বাঙালির হেঁশেলে চিচিঙ্গার আনাগোনা থাকলেও এই সবজি অনেকেরই পছন্দের তালিকায় নেই। তবে এই চিচিঙ্গা দিয়েই কিন্তু হরেক পদ বানানো যায়। কখনও পোস্তর সঙ্গে, কখনও ভাজা, কখনও বা স্রেফ ডালের সঙ্গে, চিচিঙ্গার নানা পদের জুড়ি মেলা ভার। তবে এই সব পদই বাঙালিয়ানায় ভরপুর। কেমন হয় যদি চেনা চিচিঙ্গাতেই আসে খানিক অচেনা বিদেশি স্বাদ? এ বার পুজোয় সন্ধের আড্ডা জমুক নতুন স্ন্যাক্স চিজি চিচিঙ্গার সঙ্গে। কিন্তু কী ভাবে বানাবেন এই অভিনব পদ?

উপকরণ:

১টি চিচিঙ্গা

৬-৭টি বাটন মাশরুম

৩টি সেদ্ধ আলু

১টি ডিমের কুসুম

১/২ কাপ ব্রেড ক্রাম্ব

২ টেবিল চামচ মাখন

১/২ কাপ পারমেজান চিজ

১০০ গ্রাম মোজারেলা চিজ

২ টেবিল চামচ টোম্যাটো সস

১ চা চামচ ভিনিগার

১ টেবিল চামচ রসুন কুচি

২ চা চামচ কাঁচালঙ্কা কুচি

২ টেবিল চামচ পুদিনাপাতা

১ চা চামচ রোজমেরি

১ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়ো

নুন পরিমাণ মতো

প্রণালী:

প্রথমেই চিচিঙ্গার খোসা ছাড়িয়ে নিন। মাঝখান দিয়ে কেটে দু’টুকরো করে ভিতরের বীজ ফেলে দিন। এর পরে ভিনিগার দিয়ে ধুয়ে টিস্যু পেপার দিয়ে ভাল করে মুছে নিন চিচিঙ্গা। এ বার ১ চা চামচ মাখন, একটু নুন আর গোলমরিচের গুঁড়ো মাখিয়ে ওভেনে বেক করে নিন ৭ থেকে ৮ মিনিটের মতো। একটি প্যানে মাখন দিয়ে রসুন কুচি ভেজে নিন। সোনালি রং ধরে এলে মাশরুম স্লাইস করে কেটে দিয়ে দিতে হবে। এর পরে ব্রেড ক্রাম্ব দিয়ে ভেজে নিন। এর সঙ্গে শুধু পারমেজান চিজ বাদে বাকি উপকরণগুলি দিয়ে রান্না করে ফেলুন। ফয়েল দিয়ে মুড়ে নিন চিচিঙ্গার নীচের দিকের অংশটি। এর পর পারমেজান চিজ মিশিয়ে নিন। রান্না করে নেওয়া মিশ্রণটি চিচিঙ্গার ভিতরে দিয়ে উপরে মোজারেলা চিজ গ্রেট করে দিন। ওভেনে বেক করুন ৭ থেকে ৮ মিনিট। ব্যস! পছন্দমতো সস সহযোগে পরিবেশন করুন চিজি চিচিঙ্গা।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Recipe Snacks Cheese
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE