Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘অওধ ১৫৯০’-এর গলৌটি কাবাবের রেসিপি ফাঁস! বাড়িতেই বানিয়ে হবে বাজিমাত

'অওধ ১৫৯০’-এর অন্যতম একটি পদ হল মাটন গালৌটি কাবাব। রইল রেসিপির সন্ধান।

রোশনি কুহু চক্রবর্তী
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২০ ১৭:০০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

বাঙালির পেটপুজো আর উৎসব মানে সেখানেই বিরিয়ানি সহযোগে মুঘল খাবারের ছোঁয়া। উৎসবের মরসুমে তাই বাঙালির রান্নাঘর জুড়ে মাংস আর বাহারি মুঘল রান্নার গন্ধে ভরে ওঠে।কলকাতার রেস্তরাঁ ‘অওধ ১৫৯০’। বিবেকানন্দ পার্ক, দেশপ্রিয় পার্ক থেকে এদের সব ক’টি আউটলেটই মুঘল খানার জন্য বিখ্যাত । তবে এ বছরে করোনা আবহে রেস্তরাঁয় আসার থেকে অনলাইন অর্ডারের পরিমাণ বাড়ছে। কিন্তু রেস্তরাঁতে এলেও সমস্যা নেই। মানা হচ্ছে সবরকম বিধি, জানালেন শিলাদিত্য চৌধুরী।

এই রেস্তরাঁর অন্যতম একটি পদ হল মাটন গালৌটি কাবাব। রেস্তরাঁর এই পদ যদি বাড়িতে বানিয়ে নেওয়া যায়, তবে তো দারুণ হবে। মুখে দিলেই গলে যায় এই কাবাব, রইল রেসিপির সন্ধান।

Advertisement



প্রণালী: কিমা করা পাঁঠার মাংসটিকে উপরে উল্লেখ করা মশলা দিয়ে ৪-৫ ঘণ্টা ম্যারিনেট করতে হবে। ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, ছাতু ও ডিম দিয়ে তারপর মাখিয়ে নিতে হবে মিশ্রণটিকে। আরও কিছুক্ষণ রেখে দিতে হবে। যেম ময়দা মাখার মতো হয়ে যায় মিশ্রণটি সেটির দিকে খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন: ‘কোভিড’ আতঙ্ক দূরে থাক, কেকে’স ফিউশনে আপনি স্বাগত

এরপর মিশ্রণটিকে হাতে নিয়ে প্যাটির আকারে চ্যাপ্টা চ্যাপ্টা করে গড়ে নিয়ে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে আধ ঘণ্টার একটু বেশি সময়। এরপর কড়াইয়ে ঘি গরম করে কাবাবগুলিকে সোনালি বাদামি রং না ধরা পর্যন্ত ভাজতে হবে। সার্ভিং ডিশে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন গলৌটি কাবাব। মুখে দিলেই গলে যাবে তবে নবাবের মেজাজ ধরা পড়বে আপনার রসনাতেও।

গ্রাফিক চিত্র :তিয়াসা দাস



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement