CO-POWERED BY
Back to
Advertisment

Puja Special Recipe: ডায়াবিটিসের রোগীর কি পেটপুজো নেই! বানিয়ে নিন চিনি-ছাড়া রসগোল্লা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ অক্টোবর ২০২১ ১৪:২৪

প্রতীকী ছবি।

পুজো-আচ্চার দিনে মিষ্টি না হলে চলে? দু’বেলা টপাটপ মুখে পড়বে একটার পর একটা মিষ্টি, তবে না জমবে উত্সবের মেজাজ! ডায়াবিটিসের রোগীদের জন্য এই সময়টা তাই বড্ড কষ্টের হয়ে দাঁড়ায়। ঘুরতে ফিরতে মিষ্টি খাওয়া যে তাঁদের মানা। ঘড়ির সময় মেপেই খাওয়াদাওয়া। মাঠে মারা যায় উৎসবের আমেজ।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) রিপোর্ট বলছে, বিশ্বের জনসংখ্যার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে ডায়াবিটিস আক্রান্তের সংখ্যাও। গত ২৫ বছরে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা চার গুণ বেড়েছে। অতিরিক্ত ওজন বৃদ্ধি, ওবেসিটি তার অন্যতম কারণ বলে মনে করছেন তারা। তবে উৎসবের দিনগুলোয় মিষ্টিপ্রেমীদের মনমরা হওয়ার কারণ নেই। বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন চিনি ছাড়া মিষ্টি। চিনির অনেক বিকল্পই এখন যে কোনও মুদিখানার দোকানে সহজলভ্য। চিনি ছাড়া রসগোল্লার রেসিপি রইল আপনাদের জন্য।

উপকরণ

ছানা: ১ কাপ

স্টিভিয়া বা চিনির যে কোনও বিকল্প: ১ চা চামচ

ময়দা: ১ চা চামচ

সুজি: আধ চা চামচ

এলাচ গুঁড়ো: সামান্য

বেকিং পাউ়ডার: এক চিমটে

প্রণালী

প্রথমে ছানার জল ভাল করে ঝরিয়ে নিন। সারা রাত একটি পাতলা সুতির কাপড়ে বেঁধে ঝুলিয়ে রেখে দিতে পারলে ভাল। তারপর খানিক হাওয়ায় শুকিয়ে নিন।

ছানা হাত দিয়ে মিহি করে মাখুন। এ বার ময়দা, এলাচ, সুজি, বেকিং পাউডার একসঙ্গে মেশান। এই মিশ্রণটিকে ১০-১২টি ভাগে গোল্লা পাকান।

এ বার একটি পাত্রে তিন কাপ জল গরম বসান। জল ফুটে উঠলে তাতে বলগুলি দিয়ে জ্বাল দিন। প্রায় ৩০-৩৫ মিনিট জ্বাল দিতে হবে। জল কমে এলে ফের জল মেশান।

এরপর সেই বলগুলি নামিয়ে চিনির বিকল্প মেশানো সামান্য জলে তা রেখে দিন। পাঁচ থেকে ছ’ঘণ্টা এ ভাবে ভিজিয়ে রাখুন। চিনি ছাড়া অপূর্ব রসগোল্লার সুস্বাদ আপনার অপেক্ষায়।

Advertisement