Advertisement
Durga Puja 2022

পুজোর আগে শুধু ডিটক্স ওয়াটারেই ওজন কমান ৪ থেকে ৫ কেজি! কী ভাবে? জানাচ্ছেন পুষ্টিবিদ রিঙ্কি বিশ্বাস

শুধু পুজো নয়, ডিটক্স ওয়াটারে সারা বছরই শরীরকে তরতাজা রাখবেন কী করে? সেই পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদ রিঙ্কি বিশ্বাস।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১২:৪২
Share: Save:

শরীরের আনাচে কানাচে অবাঞ্ছিত মেদের ভাঁজ। কখনও তা শরীর উপচে পোশাক পেরিয়ে চোখের নাগালে। এ দিকে সামনেই পুজো। পুজোর পাঁচ দিন নিজেকে রাখতেই হবে স্লিম-ট্রিম। কী করবেন?

ডায়েট চার্ট হতে নিয়ে কপালে চিন্তার ভাঁজ না ফেলে তৈরি হন লক্ষ্য ভেদে।

জানলে অবাক হবেন আপনার খাবারের তালিকা থেকে প্রিয় খাবার বাদ না দিয়েই এক মাসে কমাতে পারেন চার থেকে পাঁচ কেজি। ডিটক্স ওয়াটার দেখাতে পারে এই ওয়েট লস ম্যাজিক। অতিরিক্ত ওজন তো কমবেই, অনেক রোগেরও সমাধান থাকবে আপনার হাতের মুঠোয়।

কী ভাবে?

খালি পেটে ডিটক্স

২৫০ মিলি উষ্ণ গরম জলের সঙ্গে ২০ মিলি মাদার অ্যাপল সিডার ভিনিগার, ২ চামচ পাতি লেবুর রস এবং একটি শশার টুকরো মিশিয়ে খেতে পারেন। থাইরয়েড, সুগার এবং ওজন কমানোর জন্য খুবই উপকারি।

রাতে এক গ্লাস জলের সঙ্গে ১ চামচ মেথি ভিজিয়ে সকালে খালি পেটে খেলে সুগার এবং ওজন বৃদ্ধি সমস্যায় যারা ভুগছেন, তারা আরাম পাবেন।

মেথির বদলে গোটা ধনেও ব্যবহার করতে পারেন। থাইরয়েড এবং ওজন বৃদ্ধি সমস্যায় ধনে দারুণ কাজ করে।

দুপুরে খাবারের পর ডিটক্স

দু’কাপ জল বা ২০০ মিলি জলে ১ চামচ সাদা গোটা জিরে, ১টা দারচিনির কাঠের টুকরো মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিতে হবে পাঁচ মিনিট মতন। এরপর ভাল করে ছেঁকে, তাতে এক চামচ লেবুর রস মিশিয়ে দুপুরে খাবার খাওয়ার পর খান। পেটের মেদ কমাতে এই জল খুব ভাল কাজ করে।

ব্রেকফাস্টের পর ডিটক্স

২৫০ গ্রাম লাউ চৌকো করে কেটে নিতে হবে। এর সঙ্গে ৬-৭টি পুদিনা পাতা, ছোট চা-চামচের এক চামচ জিরে পাউডার, অল্প পরিমাণে আদা কুচি এবং জল দিয়ে মিক্সার গ্রাইন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিতে হবে। এই পানীয়টি আপনি ছেঁকেও খেতে পারেন। কিন্তু চেষ্টা করবেন না ছেঁকে খেতে। এটি ওজন কমাতেও সাহায্য করে, একই সঙ্গে সুগার, থাইরয়েড, পিসিওডির সমস্যা কমায়।

অন্য ভাবে, লাউয়ের জায়গায় খোসাযুক্ত শশা কুচিয়ে, তার মধ্যে পরিষ্কার করে ধোয়া হাফ কাপ ধনেপাতা এবং জল ভাল করে ব্লেন্ড করে নিন। এর পর গ্লাসে ঢেলে নিয়ে অল্প লেবুর রস মিশিয়ে খেতে পারেন। সকালের শুরুতেই এই পানীয় সতেজ করে। কিডনি পরিষ্কার রাখতে, হজমশক্তি বৃদ্ধিতে,ওজন কমাতে এই ডিটক্স ওয়াটার খুবই উপকারি।

সঙ্গে রাখুন ডিটক্স ওয়াটার

রাতে শুতে যাওয়ার আগে এক বোতল জলে খোসা সমেত শশা কুচি, চোদ্দো থেকে পনেরোটা পুদিনাপাতা, ৩ থেকে ৪টুকরো লেবু, অল্প আদা কুচি ভিজিয়ে রাখুন। সকালে বেরোনোর সময় অন্য একটি বোতলে জল ভরে নিয়ে সারাদিন সঙ্গে রেখে অল্প অল্প করে খান। পুজোর দিনগুলোতেও সকালে ঠাকুর দেখার থাকলে শরীরকে তরতাজা এবং ত্বককে সতেজ রাখতে সাহায্য করবে এই পানীয়।

ঘুমোতে যাওয়ার আগে ডিটক্স

১ গ্লাস গরম জলের সঙ্গে ১ চামচ চিয়া সিড এবং ১ চামচ মধু মিশিয়ে কুড়ি থেকে পঁচিশ মিনিট ভিজিয়ে রাখুন। রাতে ঘুমোতে যাওয়ার আগে খেয়ে নিন।

কর্মব্যস্ততার মধ্যে নিয়ম মেনে শরীররে যত্ন নেওয়া বেশ কঠিন কাজ। ডিটক্স ওয়াটারের সঙ্গে রোজ ডায়েটে স্বাস্থ্যকর খাবার রাখলে কম সময়ে ওজন কমানোর সঙ্গে আপনাকে তরতাজা রাখতেও সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE