দায়িত্ব নিয়ে তাঁর প্রথম বিদেশ সফরেই ভারতে আসছেন বাংলাদেশের নতুন বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বুধবার ঢাকা থেকে কলকাতা হয়ে রাতে তিনি দিল্লি পৌঁছবেন। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠক নির্ধারিত হয়েছে।

শুক্রবার দিল্লিতে বৈঠকে বসছেন দু’দেশের জয়েন্ট কনসাল্টেটিভ কমিশন (জেসিসি)-এর সদস্যরা। বাংলাদেশের বিভিন্ন মন্ত্রকের সচিব ও ডিজি-দের একটি উচ্চ ক্ষমতার প্রতিনিধি দল নিয়ে দিল্লি আসছেন শেখ হাসিনা সরকারের বিদেশমন্ত্রী মোমেন। ঢাকায় ভারতীয় হাইকমিশন সূত্রে খবর— বিনিয়োগ, নিরাপত্তা বোঝাপড়া, যোগাযোগ, সীমান্ত সুরক্ষা, প্রতিরক্ষা সহযোগিতা, বিদ্যুৎ সংযোগ, শিপিং ও মানুষে মানুষে যোগাযোগ বাড়ানো নিয়ে দুই দেশের প্রতিনিধিরা আলোচনা করবেন। দু’দেশের মধ্যে বেশ কিছু ক্ষেত্রে সমঝোতা চুক্তিও স্বাক্ষর হতে পারে। ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

টানা তৃতীয় দফায় ক্ষমতায় আসার পরে সম্পর্ককে আরও নিবিড় করতে এগোচ্ছে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর সরকার। শুক্রবার জেসিসি-র
বৈঠক শুরুর আগে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন সুষমা। বাংলাদেশের প্রতিনিধিদের মধ্যাহ্নভোজেও আপ্যায়ন করবেন ভারতের বিদেশমন্ত্রী।

তিন দিনের দিল্লি সফরে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করবেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি অশোক মুখোপাধ্যায়ের সঙ্গেও দেখা করবেন মোমেন। এর আগে রাষ্ট্রপুঞ্জে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন নতুন বিদেশমন্ত্রী। শনিবার সকালে তাঁর ঢাকা ফেরার কথা।