ভারতের ‘সাউথ এশিয়া স্যাটেলেইট’ চুক্তিতে সই করল বাংলাদেশ। বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের সম্মেলন কক্ষে এই চুক্তি সই হল। ভারতের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এবং বাংলাদেশের পক্ষে বিটিআরসি-র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ চুক্তিতে সই করেন।

আরও খবর: বাংলাদেশে আগামী ১৬ এপ্রিলের ভোটটাও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়

চুক্তিটির শিরোনাম: এগ্রিমেন্ট বিটুইন দ্য গভর্নমেন্ট অব রিপাবলিক অব ইন্ডিয়া অ্যান্ড দ্য গভর্নমেন্ট অফ দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ কনসার্নিং টু অরবিট ফ্রিকোয়েন্সি কো-অর্ডিনেশন অব ‘সাউথ এশিয়া স্যাটালাইট’ প্রপোসড অ্যাট ৪৮.ই।

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রকের সচিব শ্যাম সুন্দর শিকদার, বিদেশ সচিব শহিদুল হক, বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম দেশের বাইরে থাকায় তিনি অডিও বার্তা পাঠান এই অনুষ্ঠানে।
চুক্তি সই অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘এ চুক্তির আওতায় ১২টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে একটি বাংলাদেশকে উপহার দেবে ভারত।’
বিটিআরসি-র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, ‘এ স্যাটেলাইটের কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কোনও সমস্যা হবে না। কারণ দুটি স্যাটেলাইটের অবস্থান অনেক দূরে থাকবে।’