২৩ জুলাই ২০২৪
Sister Nivedita University

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হল ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’

ভাষার প্রতি ভালবাসায় তাই ২১ ফেব্রুয়ারি সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হল ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। এই উদযাপনে ছিল এক বিশেষ চমক, ‘নানা ভাষায় রবীন্দ্রনাথ’ নামে একটি মিউজিক্যাল সিম্ফনি।

‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’

‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৩
Share: Save:

আমাদের পরিচয়ের এক অবিচ্ছেদ্য এবং গুরুত্বপূর্ণ অংশ হল ভাষা। ভাষা আমাদের কথোপকথনে, যোগাযোগে যেমন সাহায্য করে, তেমনই বিশ্ব সম্পর্কে আমাদের বোধ গড়ে দেয়। শুধু তাই নয়, নিজের শিকড়ের সঙ্গেও একটি শক্তিশালী সংযোগ তৈরি করে দেয় ভাষা।

ভাষার প্রতি ভালবাসায় তাই ২১ ফেব্রুয়ারি সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হল ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’।

এই উদযাপনে ছিল এক বিশেষ চমক, ‘নানা ভাষায় রবীন্দ্রনাথ’ নামে একটি মিউজিক্যাল সিম্ফনি। তাতে শিক্ষক ও শিক্ষার্থীরা বিভিন্ন ভাষার গান পরিবেশন করেন নৃত্য সহযোগে।

সিম্ফনির সূচনা হয় ‘তুমি কেমন করে গান করো হে গুণী’ গানের মধ্যে দিয়ে। গানটি প্রথমে চিনা ভাষায় শুরু করা হলেও তার পরে বাংলায় ফেরা হয়। এ ছাড়াও ইতালিয়, ফরাসী, স্পেনীয় এবং জাপানি-সহ নানা বিদেশি ভাষার গান এবং নাচে সে দেশের ধারা বজায় রেখে শিক্ষার্থীরা অনুষ্ঠান করেন।

‘পুরানো সেই দিনের কথা’, ‘চোখের আলোয় দেখেছিলেম’ বা ‘মম চিত্তে’-র মতো গানগুলি বিদেশি ভাষার পাশাপাশি মূল বাংলা সংস্করণে পরিবেশনা মুগ্ধতা কুড়োয়। উদ্বোধনী বার্তায় সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’-এর গুরুত্ব এবং মাতৃভাষার ঐশ্বর্যের কথা তুলে ধরেন। এই ঐতিহাসিক দিনটিকে শ্রদ্ধা জানিয়ে মাউথ অর্গান, বাঁশি, তবলা ও হারমোনিয়াম ইত্যাদি যন্ত্রসঙ্গীতের সিম্ফনির মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা হয়।

এই প্রতিবেদনটি ‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

International Mother Language Day Celebration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE