Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Unemployment

বেকারত্বের হার কমার দাবি সমীক্ষায়

অতিমারির সমস্যা থেকে বার হয়ে এসে দেশের আর্থিক কর্মকাণ্ডে গতি ফিরেছে এবং কাজের বাজার আগের জায়গায় পৌঁছেছে বলে অনেক দিন ধরে দাবি করে আসছে কেন্দ্র।

An image representing Unemployment

দেশের শহরাঞ্জলে বেকারত্বের হার কমেছে বলে জানাল কেন্দ্রের ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের (এনএসএসও) সমীক্ষা। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ০৫:৫৩
Share: Save:

দেশের শহরাঞ্জলে বেকারত্বের হার কমেছে বলে জানাল কেন্দ্রের ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের (এনএসএসও) সমীক্ষা। সোমবার সেই রিপোর্টে দাবি করা হয়েছে, জানুয়ারি-মার্চে ১৫ বছর এবং তার বেশি বয়সিদের মধ্যে ওই হার ছিল ৬.৮%। যা এক বছর আগে ৮.২% ছিল। সেই সময়ে অতিমারিজনিত কড়াকড়ির জন্য কর্মহীনের হার চড়া ছিল বলেও দাবি করেছে সরকার। মহিলাদের ক্ষেত্রে তা ১০.১% থেকে নেমেছে ৯.২ শতাংশে। পুরুষদের ৭.৭% থেকে হয়েছে ৬%।

অতিমারির সমস্যা থেকে বার হয়ে এসে দেশের আর্থিক কর্মকাণ্ডে গতি ফিরেছে এবং কাজের বাজার আগের জায়গায় পৌঁছেছে বলে অনেক দিন ধরে দাবি করে আসছে কেন্দ্র। সে কথা মনে করিয়ে দিয়ে বিরোধীদের বক্তব্য, ২০১৬-১৭ অর্থবর্ষে সারা দেশে বেকারত্বের হার ৬.১ শতাংশে পৌঁছে গিয়েছিল। যা সেই সময়েই ছিল সাড়ে চার দশকের সর্বোচ্চ। অতিমারির সময়ে তা আরও বাড়ে। কেন্দ্র যে দাবিই করুক না কেন, তাদের নিজেদের পরিসংখ্যানেই স্পষ্ট যে কাজের বাজার এখনও আগের জায়গায় পৌঁছতে পারেনি। তা ছাড়া শুধু শহরের পরিসংখ্যান থেকে গোটা দেশের পরিস্থিতি বোঝা সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unemployment NSSO survey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE