Advertisement
০৬ মে ২০২৪
IPL 2024

আইপিএলের এক মাস অতিক্রান্ত, কমলা টুপির দৌড়ে এগিয়ে কে? কলকাতার কে রয়েছেন প্রথম দশে?

আইপিএলের এক মাস হয়ে গিয়েছে। ৪১টি ম্যাচের পরে কমলা টুপির তালিকায় সবার উপরে কে রয়েছেন? কলকাতা নাইট রাইডার্সের কোনও ব্যাটার কি প্রথম দশে রয়েছেন?

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৪:১৭
Share: Save:

জমে উঠেছে আইপিএল। জমে উঠেছে ব্যাটারদের রান করার লড়াইও। ৪১টি ম্যাচ হয়ে গিয়েছে আইপিএলের। এক মাসে প্রতিটি দল অন্তত আটটি (কেকেআর ছাড়া) করে ম্যাচ খেলে ফেলেছে। তিন সপ্তাহ শেষে সব থেকে বেশি রান করে কমলা টুপির তালিকায় শীর্ষে জায়গা করে নিয়েছেন কে? কেকেআরের কেউ কি আছেন প্রথম দশে?

১) বিরাট কোহলি: দল ভাল না খেললেও ন’টি ম্যাচে ৪৩০ রান করেছেন। একটি শতরান ও তিনটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। সর্বোচ্চ অপরাজিত ১১৩ রান। ৬১.৪৩ গড় ও ১৪৫.৭৬ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। ৪১টি ম্যাচ পরেও তাঁর মাথাতেই রয়েছে কমলা টুপি।

২) রুতুরাজ গায়কোয়াড়: কমলা টুপির লড়াইয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন চেন্নাই সুপার কিংস অধিনায়ক। আটটি ম্যাচ খেলে তিনি ৫৮.১৭ গড়ে করেছেন ৩৪৯ রান। একটি শতরান এবং দু’টি অর্ধশতরান করেছেন। রুতুরাজের স্ট্রাইক রেট ১৪২.৪৪।

) ঋষভ পন্থ: দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক পন্থ কমলা টুপির দৌড়ে রয়েছেন তিন নম্বরে। ন’টি ম্যাচে ৩৪২ রান করেছেন বাঁ হাতি উইকেটরক্ষক-ব্যাটার। ৪৮.৮৬ গড় ও ১৬১.৩২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। তিনটি অর্ধশতরান করেছেন পন্থ। সর্বোচ্চ অপরাজিত ৮৮।

) সাই সুদর্শন: গুজরাত টাইটান্সের বাঁ হাতি ব্যাটার রয়েছেন চতুর্থ স্থানে। ন’টি ম্যাচে ৩৩৪ রান করেছেন সুদর্শন। ৩৭.১১ গড় ও ১২৮.৯৫ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। অর্ধশতরান একটি। সর্বোচ্চ ৬৫ রান।

৫) ট্র্যাভিস হেড: সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলীয় ওপেনার রয়েছেন কমলা টুপির দৌড়ে পঞ্চম স্থানে। সাতটি ম্যাচ খেলে ৩২৫ রান করেছেন। তাঁর গড় ৪৬.৪৩। একটি শতরান এবং দু’টি অর্ধশতরান করেছেন তিনি। সর্বোচ্চ ১০২। স্ট্রাইক রেট ২১২.৪১।

৬) রিয়ান পরাগ: রিয়ান রয়েছেন দ্বিতীয় স্থানে। রাজস্থানের এই মিডল অর্ডার ব্যাটার আটটি ম্যাচে ৩১৪ রান করেছেন। সর্বোচ্চ অপরাজিত ৮৪। তিনি ১৬১.৫৪২ স্ট্রাইক রেটে এই রান করেছেন। গড় ৬৩.৬০। তিনটি অর্ধশতরান এসেছে রাজস্থান রয়্যালসের ব্যাটারের ব্যাট থেকে।

৭) সঞ্জু স্যামসন: রাজস্থানের অধিনায়ক কমলা টুপির দৌড়ে রয়েছেন সাত নম্বরে। আটটি ম্যাচে ৩১৪ রান করেছেন তিনি। সঞ্জুও তিনটি অর্ধশতরান করেছেন। সর্বোচ্চ অপরাজিত ৮২ রান। ৬২.৮০ গড় ও ১৫২.৪২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি।

৮) শিবম দুবে: কমলা টুপির লড়াইয়ে ঢুকে পড়েছেন চেন্নাই সুপার কিংসের তরুণ অলরাউন্ডার। আটটি ম্যাচ খেলে ৩১১ রান করেছেন তিনি। তিনটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। সর্বোচ্চ অপরাজিত ৬৬। তাঁর গড় ৫১.৮৩। স্ট্রাইক রেট ১৬৯.৯৪।

৯) শুভমন গিল: গত আইপিএলের কমলা টুপি জয়ীও রয়েছেন এ বারের লড়াইয়ে। গুজরাত টাইটান্স অধিনায়ক ন’টি ম্যাচ খেলে ৩০৪ রান করেছেন। ৩৮ গড় ও ১৪৬.১৫ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। দু’টি অর্ধশতরান করেছেন শুভমন। সর্বোচ্চ অপরাজিত ৮৯।

১০) রোহিত শর্মা: লড়াইয়ে ঢুকে পড়েছেন ভারতীয় দলের অধিনায়কও। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে রোহিত আটটি ম্যাচ খেলে ৩০৩ রান করেছেন। সর্বোচ্চ অপরাজিত ১০৫। একটি শতরান করেছেন তিনি। রোহিতের গড় ৪৩.২৯। স্ট্রাইক রেট ১৬২.৯০।

প্রথম দশে নেই কেকেআরের কেউ। কলকাতার ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি রান করেছেন সুনীল নারাইন। তিনি সাতটি ম্যাচ খেলে ২৮৬ রান করেছেন। একটি করে শতরান এবং অর্ধশতরান করেছেন। নারাইনের সর্বোচ্চ ১০৯। গড় ৪০.৮৬। স্ট্রাইক রেট ১৭৬.৫৪। তিনি কমলা টুপির লড়াইয়ে ১৩তম স্থানে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Orange cap KKR Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE