• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আধারের বাঁধন নেই সরকারি পেনশনে

Aadhar
প্রতীকী ছবি।

পেনশন পেতে গিয়ে আধারের কারণে চরম হয়রানির মুখে পড়তে হচ্ছে বলে অভিযোগ তুলেছিলেন বহু বয়স্ক মানুষ। তাঁদের বেশ কিছুটা স্বস্তি দিয়ে কেন্দ্রীয় কর্মীবর্গ মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ জানিয়েছেন, সরকারি কর্মীদের পেনশন পাওয়ার জন্য আধার বাধ্যতামূলক নয়।

অভিযোগ উঠেছিল, আধার না থাকলে বহু পেনশনভোগীই সমস্যায় পড়ছেন। ব্যাঙ্কগুলির দাবি ছিল, ওই টাকা তুলতে আধার বাধ্যতামূলক। অ্যাকাউন্টের সঙ্গে ওই নম্বর না জোড়ায় পেনশন থমকে গিয়েছে বলেও নালিশ জানান অনেকে। কিছু ক্ষেত্রে আবার বয়সজনিত কারণে আঙুলের ছাপ না মেলায়, গ্রাহকের আধার তথ্য নিয়ে সন্তুষ্ট হয়নি ব্যাঙ্ক। তথ্য যাচাইয়ের জন্য অশীতিপর পেনশনভোগীদের ব্যাঙ্কে দৌড়োদৌড়ি করতে গিয়ে হয়রান হতে হয়।

এই পরিস্থিতিতে সম্প্রতি জিতেন্দ্র জানান, পেনশনের জন্য আধার বাধ্যতামূলক নয়। সরকারি কর্মীদের ক্ষেত্রে তা বাধ্যতামূলক করাও হয়নি। আধার একটি প্রযুক্তিগত বাড়তি সুবিধা মাত্র। যার মাধ্যমে ব্যাঙ্কে না গিয়েও ‘লাইফ সার্টিফিকেট’ জমার সুবিধা মেলে।

উল্লেখ্য, ব্যাঙ্ক, বিমা, মোবাইলের সিম ইত্যাদির সঙ্গে ৩১ মার্চের মধ্যে আধার নম্বর জোড়া বাধ্যতামূলক বলে জানিয়েছিল কেন্দ্র। কিন্তু বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলায়, কিছু দিন আগে কেন্দ্র জানায়, সরকারি আর্থিক সুবিধা দেওয়া হয় এমন প্রকল্প (যেমন রান্নার  গ্যাসের ভর্তুকি ইত্যাদি) ছাড়া কোনও ক্ষেত্রেই আপাতত আধার জরুরি নয়। সর্বোচ্চ আদালতের মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সেই সময়সীমাও অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন