Advertisement
২০ জুলাই ২০২৪
Adani Group

আস্থা ফেরাতে বন্ড কিনছে আদানিরা

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে নিজেদের সংস্থার শেয়ার দর বেআইনি ভাবে বাড়ানোর অভিযোগ এনেছিল আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ। পরে বিপুল পতন ঘটে গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার দরে।

A photograph of Gautam Adani

সংস্থার আর্থিক হাল নিয়ে লগ্নিকারীদের আশ্বস্ত করতে এ বার নিজেদের ঋণপত্র কিনে নেওয়ার প্রক্রিয়া শুরু করল আদানি গোষ্ঠী। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০৬:৩৬
Share: Save:

সংস্থার আর্থিক হাল নিয়ে লগ্নিকারীদের আশ্বস্ত করতে এ বার বাজার থেকে নিজেদের ঋণপত্র কিনে নেওয়ার (বাইব্যাক) প্রক্রিয়া শুরু করল আদানি গোষ্ঠী। গত জানুয়ারিতে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট সামনে আসার পরে এই প্রথম। গৌতম আদানির সংস্থা জানিয়েছে, প্রথম ধাপে ১৩ কোটি ডলারের বন্ড কিনবে তারা। যার মেয়াদ শেষ হওয়ার কথা ২০২৪ সালের জুলাই। পরবর্তী চারটি ত্রৈমাসিকেও সমমূল্যের বন্ড কেনা হবে।

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে নিজেদের সংস্থার শেয়ার দর বেআইনি ভাবে বাড়ানোর অভিযোগ এনেছিল আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ। এর পরে বিপুল পতন ঘটে গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার দরে। সংস্থা সমস্ত অভিযোগ অস্বীকার করলেও সংশ্লিষ্ট মহলের মতে, তার পর থেকেই বিনিয়োগকারীদের আস্থা ফিরে পাওয়ার চেষ্টা করছে আদানিরা। যে কারণে এর আগে শেয়ার বন্ধক রেখে নেওয়া সমস্ত ঋণ মিটিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে তারা। আর এ বার মজবুত হিসাবের খাতা এবং হাতে থাকা নগদ তুলে ধরতে বন্ড কেনার এই সিদ্ধান্ত। আদানিরা জানিয়েছে, প্রথম ধাপে ১৩ কোটি ডলারের বন্ড কেনার পরে বাজার এবং সংস্থার আর্থিক পরিস্থিতি বুঝে পরবর্তী ত্রৈমাসিকের দর স্থির করা হবে। এই দফায় বরাত দেওয়া যাবে আগামী ২২ মে পর্যন্ত। লগ্নিকারীদের সুদও দেবে তারা।

এ দিকে খনি সংস্থা বেদান্ত রিসোর্সেসও বাজারে নিজেদের ঋণ ধাপে ধাপে কমিয়ে আনার লক্ষ্য স্থির করেছে। ঋণের অঙ্ক আরও ১০০ কোটি ডলার কমিয়ে আনতে চলতি মাসে মেয়াদ শেষ হওয়া সমস্ত ধার এবং বন্ডের দায় মিটিয়েছে তারা। সব মিলিয়ে ২০২২-এর ফেব্রুয়ারি থেকে মেটানো হয়েছে ৩০০ কোটি ডলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE