• পিনাকী বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিদ্যুতে বেতন প্রস্তাব পিছোল, ক্ষুব্ধ কর্মীরা 

1
শোভনদেব চট্টোপাধ্যায়। ফাইল চিত্র।

কথা ছিল, আজ (১৫ ডিসেম্বর) পেশ হবে রাজ্যে বিদ্যুৎ কর্মীদের জন্য গঠিত বেতন কমিটির চূড়ান্ত রিপোর্ট। কিন্তু তা পিছিয়ে হল ৩১ জানুয়ারি। ফলে ক্ষুব্ধ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার কর্মীদের একাংশ। তাঁদের বক্তব্য, রাজ্য সরকারি কর্মীদের নতুন বেতন কাঠামো ১ জানুয়ারি থেকে কার্যকর করার কথা বলা হয়েছে। কিন্তু বিদ্যুৎ কর্মীদের এ ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি হল সুপারিশ জমার সময় এ ভাবে পিছিয়ে যাওয়ায়।  
রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় অবশ্য জানিয়েছেন, কর্মীদের ক্ষুব্ধ বা শঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। তাঁদের যথোপযুক্ত আর্থিক সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়টি নিয়ে আরও আলোচনার জন্যই কিছু দিন সময় নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 
সিটু সমর্থিত বিদ্যুৎ কর্মীদের সংগঠনের কার্যকরী সভাপতি দীপক রায়চৌধুরী জানান, বেতন কমিটির সুপারিশ দ্রুত কার্যকর করার দাবিতে সোমবার থেকে জেলাস্তরে বিক্ষোভ কর্মসূচি শুরু করবেন তাঁরা। 
বিদ্যুৎ ভবন সূত্রের খবর, কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা (ডিএ), বাড়ি ভাড়া সংক্রান্ত ভাতা ও অন্যান্য কিছু আর্থিক সুবিধা পাওয়ার ক্ষেত্রে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে বিদ্যুৎ কর্মীদের ফারাক দীর্ঘ দিনের। পাশাপাশি নতুন বেতন কমিটির কাছে বিদ্যুৎ কর্মী, ইঞ্জিনিয়ার ও আধিকারিকদের ইউনিয়নগুলি অতিরিক্ত ১০% জরুরি ভাতা (এমার্জেন্সি অ্যালাউন্স) দেওয়ারও দাবি জানিয়েছে। সংশ্লিষ্ট সূত্রের খবর, সব মিলিয়ে বিদ্যুৎ কর্মীদের বেতন সংশোধনের সুপারিশে এখনও নবান্নের সম্মতি আসেনি বলেই রিপোর্ট জমার সময় পিছিয়েছে।
নবান্নের সায় পাওয়ার পরে গত অক্টোবরে রাজ্যের বিদ্যুৎ কর্মীদের জন্য তৈরি হয় ওই বেতন কমিটি। যারা কেন্দ্রীয় ও রাজ্য সরকারি ও সরকারের অধীন সংস্থায় বেতন কাঠামো-সহ বিভিন্ন সুযোগ-সুবিধা পর্যালোচনা করে বিদ্যুৎ ক্ষেত্রে বেতন সংশোধনের সুপারিশ করবে। গত জুলাইয়ে বিদ্যুৎ কর্মীদের বকেয়ার ১০% ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছিল বণ্টন সংস্থা।  
ইউনিয়নগুলির বেতন কমিটির কাছে দাবি করেছে, পুলিশ কর্মীদের মতো বিদ্যুৎ কর্মীদেরও প্রাকৃতিক দুর্যোগ, বিভিন্ন উৎসব ও অন্যান্য কারণে ছুটি বাতিল হয়। জীবনের ঝুঁকি নিয়ে জরুরি ভিত্তিতে কাজ করতে হয় অনেক সময়। তাই পুলিশ কর্মীরা যেমন জরুরি কাজের জন্য বছরে বাড়তি বেতন পান, তেমনই জরুরি ভাতা আনা হোক বিদ্যুতেও।
সূত্রের দাবি, নবান্ন সায় দিলে বিদ্যুৎ বণ্টন সংস্থার পর্ষদের বৈঠক ডেকে বেতন কমিটির সুপারিশগুলি অনুমোদনের জন্য পেশ করা হবে। যা মেনে চলা হবে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগম, পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ সংবহন সংস্থার কর্মীদের ক্ষেত্রেও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন