Advertisement
০৬ মে ২০২৪
Period Pain Relief Remedy

ঋতুস্রাবের তীব্র যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে বিট-গাজরের রস! কী আছে এই পানীয়ে?

ক্ষতি হতে পারে জেনেও পেটের যন্ত্রণা থেকে মুক্তি পেতে মুঠো মুঠো ওষুধ খেয়ে ফেলেন অনেকে। সমাজমাধ্যম প্রভাবী এবং পুষ্টিবিদ দিশা শেট্টি বলছেন, এই সমস্যা থেকে রেহাই মিলতে পারে বিট-গাজরের রস খেলে।

Menstrual Cramp

গরমকালেও কেন খাবেন বিট-গাজরের রস? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৩:১৮
Share: Save:

বছরের প্রায় প্রতি মাসেই এক সমস্যা। ঋতুস্রাব শুরু হলেই অতিরিক্ত রক্তপাত, পেটে অসহনীয় যন্ত্রণা, পেট ফাঁপা, মাথা ঘোরা, পেশিতে টান লাগার মতো সমস্যায় জর্জরিত হতে হয় বহু নারীকে। এ তো গেল শারীরিক সমস্যার কথা। হরমোনের হেরফেরে মনমেজাজও বিগড়ে থাকে। স্বাভাবিক কাজকর্ম করতে এতটাই কষ্ট হয় যে, ওষুধ ছাড়া এক পা ফেলার উপায় থাকে না। ক্ষতি হতে পারে জেনেও মুঠো মুঠো ওষুধ খেয়ে ফেলেন অনেকে। সমাজমাধ্যম প্রভাবী এবং পুষ্টিবিদ দিশা শেট্টি বলছেন, এই সমস্যা থেকে রেহাই মিলতে পারে বিট-গাজরের রস খেলে। গরমকালে বিট-গাজরের রস খেলে শরীর গরম হতে পারে। তাই বেশি না খাওয়াই ভাল।

কেন খাবেন এই বিটের রস?

ঋতুস্রাব চলাকালীন মেয়েদের নানা রকম শারীরিক অস্বস্তি হয়। অতিরিক্ত ক্লান্তি, দুর্বলতাও গ্রাস করে। তার কারণ হল আয়রনের ঘাটতি। শরীর থেকে অনেকটা পরিমাণে রক্ত বেরিয়ে গেলে এই ধরনের সমস্যা দেখা দিতেই পারে। বিট আয়রনের প্রাকৃতিক উৎস। তা ছাড়া বিট এবং গাজরের মধ্যে রয়েছে বিটা-ক্যারোটিন। যা অ্যান্টি-ইলফ্লেমেটরি বা প্রদাহ নাশক হিসেবে পরিচিত। ঋতুস্রাব চলাকালীন পেশিতে টান ধরা, পেটে যন্ত্রণার অনেকটাই সামাল দিতে পারে এই উপাদান।

বিটের রস তৈরি করতে কী কী লাগবে?

২-৩টি বিট

২টি গাজর

২-৩ কুচি আদা

১ টেবিল চামচ লেবুর রস

Beet-carrot juice

ছবি: সংগৃহীত।

কী ভাবে তৈরি করবেন?

বিট, গাজর এবং আদার খোসা ছাড়িয়ে, টুকরো করে নিন। এ বার একটি পাত্রে জল নিয়ে বিট, গাজর এবং আদার টুকরোগুলি বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। ব্লেন্ডার বা মিক্সিতে সব্জিগুলি দিয়ে ভাল করে পেস্ট বানিয়ে ফেলুন। এ বার ছাঁকনি দিয়ে ছেঁকে ফেললেই রস তৈরি। অনেকেই সব্জির ফাইবার-সহ রস খেতে পছন্দ করেন। সে ক্ষেত্রে ছাঁকার প্রয়োজন নেই। তবে, যাঁদের হজমের গোলমাল রয়েছে, তাঁদের এত বেশি ফাইবার না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

menstrual cramps Health Benefits of Beetroot carrot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE