Advertisement
০৪ মে ২০২৪
Price of OIL

ভোটে নজর রেখে বাড়বে না তেলের দাম, মত মুডিজ়ের

মূল্যায়ন সংস্থার হিসাবেএপ্রিল-জুনের ব্যারেলে ৭৮ ডলারের চেয়ে অশোধিত তেলের দাম সেপ্টেম্বরে বেড়েছে ১৭%।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ০৯:১৫
Share: Save:

বিশ্ব বাজারে ফের বাড়ছে অশোধিত তেলের দাম। যা চিন্তায় ফেলছে ভারতের মতো আমদানিকারী দেশগুলিকে। আশঙ্কা বাড়ছে দেশেও ফের পেট্রল-ডিজ়েলের দাম গতি পাবে কি না, তা নিয়ে। মূল্যায়ন সংস্থা মুডি’জ়ের অবশ্য মত, সেই সম্ভাবনা কম। পরের বছরই ভারতে লোকসভা নির্বাচন। সে দিকে তাকিয়ে তেলের দাম বাড়ানোর ঝুঁকি নেবে না সংস্থাগুলি।

দেশে গত বছর মে মাসের মাঝামাঝি থেকে স্থির রয়েছে তেলের দাম। কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে পেট্রল লিটারে বিক্রি হচ্ছে ১০৬.০৩ টাকায়। ডিজ়েল ৯২.৭৬ টাকায়। এর মধ্যে বিশ্ব বাজারে তেলের দর নামতে শুরু করায় দেশে দাবি উঠছিল জ্বালানির দাম কমানোর ও শুল্ক ছাঁটাইয়ের। তেল সংস্থা বা কেন্দ্র সে পথে হাঁটেনি। তবে সম্প্রতি ফের বিশ্ব বাজারে ৯০ ডলার পেরিয়েছে অশোধিত তেল। যা উস্কে দিচ্ছে দেশে পেট্রল-ডিজ়েলের দাম বৃদ্ধির আশঙ্কা।

মূল্যায়ন সংস্থার হিসাবেএপ্রিল-জুনের ব্যারেলে ৭৮ ডলারের চেয়ে অশোধিত তেলের দাম সেপ্টেম্বরে বেড়েছে ১৭%। তেল রফতানিকারীদের সংগঠন ওপেক ১০ লক্ষ ব্যারেল কম তেল উত্তোলনের সিদ্ধান্ত বহাল রাখায় এবং রাশিয়া নতুন করে ৩ লক্ষ ব্যারেল রফতানি বন্ধের কথা জানানোয় গতি পেয়েছে তেলের দর। যার জেরে তেল সংস্থাগুলির বিপণন মার্জিন (অশোধিত তেল ও দেশে জ্বালানির দরের তফাত) মাথা নামিয়েছে।

তবে মুডি’জ় বলছে, অশোধিত তেলের চড়া দামে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মুনাফা আগামী দিনে আরও ধাক্কা খেতে পারে ঠিকই। কিন্তু ২০২২-২৩ সালের প্রথমার্ধে যে রকম লোকসানের মুখ তারা দেখেছিল, এ বার তা হবে না। তার উপরে লোকসভা ভোটের আগে তাদের সামনে জ্বালানির দাম বাড়ানোর সে রকম সুযোগ নেই। ফলে বিশ্ব বাজারে তেল চড়া হলেও, তার প্রভাবে এখনই পেট্রল-ডিজ়েল মাথা তোলার সম্ভাবনা নেই।

তা ছাড়া অর্থনীতি ঝিমিয়ে পড়ার ইঙ্গিত মেলায় চড়া দর বেশি দিন বহাল থাকবে না বলেও মনে করে মুডি’জ়। বিশেষ করে তেল শোধন খাতে আয় বৃদ্ধি কিছুটা হলেও সংস্থাগুলির ক্ষতি রুখে দেবে। সব মিলিয়ে অশোধিত তেলের দাম অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে ব্যারেলে ৮৫-৯০ ডলার থাকলেও, তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার আয় রেকর্ড গড়বে বলে মনে করা হচ্ছে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE