Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

কারখানা গড়তে তৈরি, কিন্তু ছাড় চাই, বার্তা অ্যাপলের

ভারতে আই ফোন তৈরি চালু করে দেওয়ার নীল-নকশা নিয়ে প্রস্তুত তারা। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য যন্ত্রাংশ আমদানির উপর শুল্ক মকুব-সহ আরও কি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ জানুয়ারি ২০১৭ ০১:৫৯

ভারতে আই ফোন তৈরি চালু করে দেওয়ার নীল-নকশা নিয়ে প্রস্তুত তারা। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য যন্ত্রাংশ আমদানির উপর শুল্ক মকুব-সহ আরও কিছু আর্থিক ছাড় মঞ্জুর হওয়া জরুরি। বুধবার কেন্দ্রকে এই ইঙ্গিত দিয়েছে মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল।

সরকারি সূত্রে খবর, কেন্দ্রীয় আন্তঃ-মন্ত্রক গোষ্ঠীর সামনে কারখানা তৈরির বিস্তারিত রূপরেখা তুলে ধরেছেন অ্যাপল কর্তারা। যেখানে এই আগ্রহের কারণ হিসেবে এ দেশের শিল্প-বান্ধব পরিবেশকে দেখিয়েছেন তাঁরা। এ দিন সংস্থাটির মুখপাত্রের দাবি, প্রশাসনিক কর্তাদের সঙ্গে কারখানা তৈরির ব্যাপারে খোলাখুলি ও সদর্থক কথাবার্তা হয়েছে তাঁদের। জানিয়েছেন, ভারতে এই কর্মকাণ্ড শুরু করতে সাধ্য মতো চেষ্টা চালাচ্ছে সংস্থা। তবে একই সঙ্গে গেয়ে রেখেছেন নানা ধরনের আর্থিক সুবিধার দাবিও। যার মধ্যে অন্যতম, যন্ত্রাংশ জুড়ে ফোন তৈরির জন্য সেগুলি আমদানিতে ১৫ বছরের জন্য শুল্কে ছাড়, কাঁচামালের ৩০% স্থানীয় উৎস থেকে কেনার বাধ্যতামূলক বিধি শিথিল ইত্যাদি আমেরিকা ও চিনে আই ফোন বিক্রি মার খাওয়ার পরে ভারতকেই নিশানা করেছে অ্যাপল। যেটি বিশ্বে স্মার্ট ফোনের সব চেয়ে দ্রুতগতিতে বাড়তে থাকা বাজার। যে কারণে খরচ কমাতে এ দেশে যন্ত্রাংশ জুড়ে ফোন তৈরির কারখানা গড়তে চায় তারা।

Advertisement

আরও পড়ুন

Advertisement