Advertisement
১৪ জুন ২০২৪
Indian Car Market

গাড়ির ক্রেতার অভিজ্ঞতা বুঝতে সমীক্ষা

দেশের ২৬টি শহরে এই সমীক্ষা চালানো হবে। যার মধ্যে থাকবে ৭টি মেট্রো শহর। অংশ নেবেন ৮০০০ ক্রেতা। ছোট (হ্যাচব্যাক), সেডান, এসইউভি, বৈদ্যুতিক এবং দামি গাড়ি— সবই আসবে এর আওতায়।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৮:৫৫
Share: Save:

গত বছরে দেশে বিক্রি হয়েছে রেকর্ড সংখ্যক গাড়ি। আগামী দিনে তাতে আরও গতির আশা করছে শিল্প মহল। এই পরিস্থিতিতে গাড়ি কেনার সময় এবং তার পরে ক্রেতার অভিজ্ঞতা কেমন, সেটা বুঝে আরও উন্নত পরিষেবা দিতে আগ্রহী বিক্রেতারা (ডিলার)। সে জন্য আগামী কয়েক মাস দেশের বিভিন্ন প্রান্তে সমীক্ষা চালাবে তাদের সংগঠন ফাডা। যেখানে সামগ্রিক ভাবে যাত্রী গাড়ির ক্রেতার অভিজ্ঞতা, তা কেনার পরের অবস্থা, গাড়ির মান-সহ বিভিন্ন বিষয় খতিয়ে দেখবে তারা। সেই কাজের জন্য তারা জোট বেঁধেছে উপদেষ্টা ফ্রস্ট অ্যান্ড সালিভানের সঙ্গে।

দেশের ২৬টি শহরে এই সমীক্ষা চালানো হবে। যার মধ্যে থাকবে ৭টি মেট্রো শহর। অংশ নেবেন ৮০০০ ক্রেতা। ছোট (হ্যাচব্যাক), সেডান, এসইউভি, বৈদ্যুতিক এবং দামি গাড়ি— সবই আসবে এর আওতায়। সেপ্টেম্বরে ফল প্রকাশ হওয়ার কথা।

ফাডা-র প্রেসিডেন্ট মণীশ রাজ সিঙ্ঘানিয়া বলেন, গবেষণা এবং বিশ্লেষণের মাধ্যমে ক্রেতার অভিজ্ঞতার বিভিন্ন দিক খতিয়ে দেখা হবে। এতে গাড়ি সংস্থাগুলির কাছে ঠিকমতো তথ্য পৌঁছবে। ফ্রস্ট অ্যাসালিভানের ম্যানেজিং পার্টনার অরূপ জুটশি-র মতে, ভারতে মানুষের আয় বৃদ্ধি, তরুণ প্রজন্মের আগ্রহ, বৈদ্যুতিক গাড়ি আনা এবং সরকারের নানা সাহায্যের হাত ধরে গাড়ি বিক্রি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আর সে ক্ষেত্রে ক্রেতার অভিজ্ঞতা কাজে লাগিয়ে তৈরি এই সমীক্ষা গাড়ি সংস্থাগুলি ও ডিলারদের পণ্য ও পরিষেবার মান উন্নত করার ব্যবস্থা করবে বলে মনে করেন ফাডার গবেষণা বিভাগের কর্তা বিঙ্কেশ গুলাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Car Market Cars
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE