Advertisement
০২ মে ২০২৪
Vande Bharat Express

রাজধানীর জায়গা নেবে বন্দে ভারত!

সূত্রের খবর, এখন ২৫টি রুটে প্রায় ৫০টি রাজধানী এক্সপ্রেস চলছে। সংখ্যা বাড়ানোর পরিকল্পনা স্লিপার বন্দে ভারতেরও। বেঙ্গালুরুর পরে কলকাতার একটি বেসরকারি সংস্থা ওই ট্রেন তৈরি করবে।

বন্দে ভারত এক্সপ্রেস।

বন্দে ভারত এক্সপ্রেস। —ফাইল চিত্র।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ০৭:১৪
Share: Save:

বছর দুয়েকের মধ্যে ঐতিহ্যবাহী রাজধানী এক্সপ্রেসের জায়গা নিতে পারে বন্দে ভারত এক্সপ্রেস। সূত্রের খবর, এই এপ্রিলেই ওই ট্রেনের স্লিপার সংস্করণের নমুনা রেক মহড়া-দৌড়ের জন্য নামানোর চেষ্টা চালাচ্ছে রেল। রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘ভারত আর্থ মুভার্স’-এর বেঙ্গালুরুর কারখানায় প্রথম পর্বে ১০টি স্লিপার ট্রেন তৈরির কাজ চলছে। সংস্থা গত জুনে তা আনার কথা বলেছিল। রেলের দাবি, এখন বন্দে ভারতের চেয়ার কার চলে। স্লিপার সংস্করণ তৈরি হলে সেগুলি ধাপে ধাপে রাজধানী এক্সপ্রেসের জায়গা দখল করবে। ।

সূত্রের খবর, এখন ২৫টি রুটে প্রায় ৫০টি রাজধানী এক্সপ্রেস চলছে। সংখ্যা বাড়ানোর পরিকল্পনা স্লিপার বন্দে ভারতেরও। বেঙ্গালুরুর পরে কলকাতার একটি বেসরকারি সংস্থা ওই ট্রেন তৈরি করবে। রেল বোর্ড ২০২৫-২৬ এবং ২০২৬-২৭ সালে চেন্নাইয়ের ইন্টিগ্রাল ফ্যাক্টরির জন্য উৎপাদনের যে লক্ষ্য বেঁধেছে, তাতেও স্পষ্ট দেশ আরও ৫০টি স্লিপার বন্দে ভারত পাবে।

জানানো হয়েছে, বাতানুকুল স্লিপার শ্রেণির বন্দে ভারত ১৬ কোচের হবে। তার মধ্যে ১১টি এসি থ্রি টিয়ার, ৪টি এসি টু টিয়ার এবং একটি প্রথম শ্রেণির এসি কোচ থাকবে। প্রতিটি ট্রেনে সর্বোচ্চ ৮২৩ জন যাত্রী যাতায়াত করতে পারবেন। রেল কর্তাদের দাবি, গতি ও স্বাচ্ছন্দ্যের নিরিখে এই নতুন ট্রেন অনেক বেশি আকর্ষণীয় হবে। বন্দে ভারত ট্রেন একটি এঞ্জিনের বদলে একাধিক মোটরের সাহায্যে চলে। তাই, তার গতি দ্রুত বাড়ানো বা কমানো সম্ভব হয়। ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE