Advertisement
১৪ জুন ২০২৪
2G Spectrum Scam

লোকসভা ভোটের সময়ই ২জি মামলা পুনর্বিবেচনায় কেন্দ্রের আর্জি! সায় দিল না সুপ্রিম কোর্টে

পূর্বতন ইউপিএ সরকারের আমলে টেলিকম সংস্থাগুলিকে বণ্টন করা সমস্ত ২জি স্পেকট্রাম ২০১২ সালের এক রায়ে খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ০০:০১
Share: Save:

লোকসভা ভোটপর্বের সময়ই নরেন্দ্র মোদী সরকার পূর্বতন ইউপিএ জমানায় ২জি স্পেকট্রাম মামলার রায় পুনর্বিবেচনার দাবি জানিয়েছিল সুপ্রিম কোর্টের কাছে। কিন্তু শীর্ষ আদালত সরাসরি ওই আবেদন তালিকাভুক্ত করতে অস্বীকার করল। পরিবর্তে শীর্ষ আদালতের তরফে কেন্দ্রের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে, কী কী ক্ষেত্রে তারা মামলার রায় পুনর্বিবেচনা চাইছে।

পূর্বতন ইউপিএ সরকারের আমলে টেলিকম সংস্থাগুলিকে বণ্টন করা সমস্ত ২জি স্পেকট্রাম ২০১২ সালের এক রায়ে খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। জানিয়েছিল, স্পেকট্রামের মতো জাতীয় সম্পদ বণ্টনের ক্ষেত্রে সরকার নির্ধারিত দামের নীতি নেওয়া চলবে না। বাধ্যতামূলক ভাবে নিলাম করতে হবে বেতারতরঙ্গ। কিন্তু সেই রায়ে কিছু পরিবর্তন চেয়ে গত সোমবার শীর্ষ আদালতে আর্জি জানিয়েছিল কেন্দ্র।

এর পরেই বিরোধী দলগুলি প্রশ্ন তোলে, মোদী সরকার নিলাম না করে সরাসরি স্পেকট্রাম বণ্টন করে কাকে সুবিধা পাইয়ে দিতে চাইছে। এর পরেই মোদী সরকারের তরফে সাফাই দেওয়া হয়, ২০১২ সালের রায়ের কোনও বদলের আর্জি জানানো হয়নি। যেহেতু কৃত্রিম উপগ্রহ, প্রতিরক্ষা, রাষ্ট্রায়ত্ত সংস্থার মতো টেলিকমের বাইরের কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রকে স্পেকট্রাম বণ্টন করতে হয়, তাই আদালতের কাছে পুরনো নির্দেশের কিছু ব্যাখ্যা চেয়েছে কেন্দ্র। কিন্তু শীর্ষ আদালত সরাসরি সেই যুক্তি খারিজ করে বলেছে, ‘ব্যাখ্যা চাওয়ায় ছদ্মবেশে রায়ের পুনর্বিবেচনা চেয়েছিল কেন্দ্র।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

2G spectrum scam Supreme Court of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE