Advertisement
০২ মে ২০২৪
Asian Development Bank

৬.৫% বৃদ্ধির দাবি কেন্দ্রের

কেন্দ্রের হিসাবে, গত এফ্রিল-জুনে ৭.৮% বৃদ্ধির মুখ দেখেছে ভারত। দেশের অভ্যন্তরে চাহিদা বৃদ্ধি পাওয়া, বিক্রি ও সংস্থাগুলির লগ্নিই এর কারণ।

An image of Fall

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৩৩
Share: Save:

অনিয়মিত বর্ষা, রফতানিতে ধাক্কা-সহ নানা কারণ দেখিয়ে চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির পূর্বাভাস ছেঁটেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক। তবে কেন্দ্র এ বছরের জন্য ৬.৫% বৃদ্ধির আশাতেই অনড়। শুক্রবার অর্থনীতি নিয়ে অর্থ মন্ত্রকের প্রকাশিত অগস্টের রিপোর্ট বলছে, ব্যাঙ্কে ঋণের চাহিদা বৃদ্ধি, কর্পোরেট সংস্থাগুলির মুনাফা বাড়া, বেসরকারি লগ্নি বৃদ্ধি পাওয়া অর্থনীতিতে গতি আনতে সাহায্য করবে। তবে চিন্তা থাকছে অশোধিত তেলের চড়া দাম ও বৃষ্টির ঘাটতি নিয়ে। তার উপরে বিশ্ব অর্থনীতিতে ভূ-রাজনৈতিক দোলাচলের প্রভাব ও বিশ্ব বাজারে শেয়ারের দাম সংশোধন বছরের দ্বিতীয়ার্ধে লগ্নিতে ধাক্কা দিতে পারে। যদিও ভারতে সে রকম প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে।

কেন্দ্রের হিসাবে, গত এপ্রিল-জুনে ৭.৮% বৃদ্ধির মুখ দেখেছে ভারত। দেশের অভ্যন্তরে চাহিদা বৃদ্ধি পাওয়া, বিক্রি ও সংস্থাগুলির লগ্নিই এর কারণ। তবে বিশ্ব বাজারে ফের মাথা তুলে অশোধিত তেলের দাম পৌঁছেছে ব্যারেলে ৯৪ ডলারের কাছাকাছি। যা চিন্তায় রাখছে ভারতের মতো রফতানি নির্ভর দেশকে। অর্থ মন্ত্রকের রিপোর্ট বলছে, তার উপরে বৃষ্টির ঘাটতি ফসলের জোগান কমিয়ে তার দাম বাড়াতে পারে। এমনিতেই গত মাসে যার প্রভাব পড়েছে খরিফ এবং রবি শস্যের উপরে। সেই দিকে নজর রাখার পরামর্শ দিয়েছে তারা।

এ ছাড়াও শেয়ার বাজারের দোলাচলে চিন্তায় লগ্নিকারীরা। যার প্রভাবে এ সপ্তাহে চার দিনই সূচক পড়েছে। তবে নির্মাণ শিল্পের মাথা তোলা, বেসরকারি লগ্নি বৃদ্ধি পাওয়া, সরকারের মূলধনী ব্যয়, জিডিপি-র সাপেক্ষে রফতানির অংশীদারি বৃদ্ধি কিছুটা হলেও স্বস্তি দেবে অর্থনীতিকে। সব মিলিয়ে তাই চলতি বছরে ৬.৫% বৃদ্ধির মুখ দেখবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economic Growth Indian Economy Indian Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE