Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Business News

অ্যাকাউন্ট নম্বর না বদলে পাল্টে ফেলুন ব্যাঙ্ক

এ বার হয়তো মিটতে চলেছে এই সমস্যা। সম্প্রতি ‘ইকনমিক টাইমস’-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এ বার থেকে অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন না করেই পাল্টানো যাবে ব্যাঙ্ক। সোমবার রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গর্ভনর এসএস মুন্দ্রা জানিয়েছেন, প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে এবং গ্রাহকের আরও ভাল পরিষেবা দিতেই নতুন এই প্রকল্পটি চালু করবে শীর্ষ ব্যাঙ্ক।

ফাইল চিত্র

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ১২:১৪
Share: Save:

নিজের ব্যাঙ্কের অ্যাকাউন্ট নিয়ে সমস্যায় জেরবার হয়ে যাচ্ছেন ষাটোর্ধ্ব সমরেশ রাহা। অভাব-অনুযোগের পাল্লা ভারী হলেও সে বিষয়ে তেমন কর্ণপাত করছে না সংশ্লিষ্ট ব্যাঙ্ক। অনেক দিন ধরেই তাই অন্য ব্যাঙ্কে অ্যাকাউন্ট সরিয়ে নিয়ে যাওয়ার কথা মাথায় ঘুরপাক খাচ্ছিল।

Advertisement

কিন্তু, সমস্যা ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর। সমস্ত গুরুত্বপূর্ণ জায়গায় যে পুরনো অ্যাকাউন্ট নম্বরটিই দেওয়া আছে! হুট করে তার পরিবর্তন হলে এই বৃদ্ধ বয়সে বিস্তর ছোটাছুটি করতে হবে। এই সমস্যার কথা ভেবেই ইচ্ছে থাকলেও পিছিয়ে এসেছেন এত দিন।

এ বার হয়তো মিটতে চলেছে এই সমস্যা। সম্প্রতি ‘ইকনমিক টাইমস’-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এ বার থেকে অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন না করেই পাল্টানো যাবে ব্যাঙ্ক। সোমবার রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গর্ভনর এসএস মুন্দ্রা জানিয়েছেন, প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে এবং গ্রাহকের আরও ভাল পরিষেবা দিতেই নতুন এই প্রকল্পটি চালু করবে শীর্ষ ব্যাঙ্ক। গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড সংযোগ করা হলে এই পরিষেবাটি আরও সহজে দেওয়া যাবে বলেও জানান মুন্দ্রা।

আরও পড়ুন: আজ থেকে ফের বাড়ছে পেট্রোল ডিজেলের দাম

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে খবর, এ বার থেকে কোনও গ্রাহক নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ে অসন্তুষ্ট হলে অ্যাকাউন্ট নম্বর অপরিবর্তিত রেখেই ব্যাঙ্ক বদলে ফেলতে পারেন। এই পরিষেবা বাজারে এলে, তা ব্যাঙ্কগুলির মধ্যে আরও প্রতিযোগিতা বাড়াবে বলেই মনে করছে রিজার্ভ ব্যাঙ্ক। এতে উন্নত হবে গ্রাহক পরিষেবার মানও।

তবে, এই পদ্ধতি খুব সহজ হবে না বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। ব্যাঙ্ক-বাজারের সিইও আধিল শেট্টি জানান, এই পদ্ধতি চালু করার আগে সমস্ত ব্যাঙ্ককে তাদের অ্যাকাউন্ট নম্বরের স্ট্রাকচার পরিবর্তন করতে হবে। এমনকী, ব্যাঙ্কগুলিকে তাদের সফটওয়্যার ইন্টিগ্রেশন সিস্টেমও আপডেট করাতে হবে। পাশাপাশি যাতে এই পরিষেবার সুযোগ নিয়ে কেউ আর্থিক জালিয়াতির মতো ঘটনা না ঘটাতে পারে, সে বিষয়েও প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা নিতে হবে ব্যাঙ্কগুলিকে।

তবে, কবে এই পরিষেবার সুযোগ পাবেন গ্রাহকরা সে বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু জানানো হয়নি আরবিআই-এর তরফে।

আরও পড়ুন: সুদ ছাঁটাইয়ের শিকড় সেই নোট বাতিলই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.