Advertisement
০৮ মে ২০২৪
IIT Guwahati Admission

কৃত্রিম মেধা এবং ডেটা সায়েন্সে স্নাতক হওয়ার সুযোগ, ক্লাস হবে অনলাইনে

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) গুয়াহাটির তরফে সংশ্লিষ্ট বিষয় নিয়ে স্নাতক স্তরে পড়াশোনার পাশাপাশি ডিপ্লোমা এবং অ্যাডভান্সড সার্টিফিকেট কোর্স করারও সুযোগ দেওয়া হবে।

IIT Guwahati.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), গুয়াহাটি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ০৯:৪৫
Share: Save:

অনলাইনে ডেটা সায়েন্স এবং কৃত্রিম মেধা নিয়ে স্নাতক স্তরে পড়াশোনার সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) গুয়াহাটির তরফে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান শাখায় দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন শিক্ষার্থীরা এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয় নিয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ পাবেন। সে ক্ষেত্রে তাঁদের উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় গণিত থাকা প্রয়োজন এবং সেই সঙ্গে সর্বমোট অন্তত ৬০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

তবে যাঁরা জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (জেইই) অ্যাডভান্সড পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছেন এবং নাম নথিভুক্ত করেছেন, তাঁরা সরাসরি সংশ্লিষ্ট বিভাগে ভর্তি হতে পারবেন। যদিও এই প্রোগ্রামে ভর্তি হওয়ার পর মাল্টি-এন্ট্রি কিংবা মাল্টি এগজ়িটের বিকল্প থাকবে। মোট চার বছরের মধ্যে উল্লিখিত বিষয়ে পড়াশোনা সম্পূর্ণ হবে। তবে পড়ুয়ারা চাইলে মোট আট বছর পর্যন্ত পড়াশোনার সুযোগ পাবেন।

আবেদনকারীদের মেধা ও যোগ্যতা অনলাইন কোয়ালিফায়ার টেস্টের মাধ্যমে যাচাই করে নেওয়া হবে। ওই পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং দ্বাদশের নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। তবে যাঁরা জেইই অ্যাডভান্সড-এর যোগ্যতা অর্জন করেছেন, তাঁদের এই পরীক্ষাটি দিতে হবে। আগ্রহীদের ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন জমা দিতে হবে।

আগ্রহীদের আবেদনমূল্য হিসাবে ৫০০ টাকা জমা দিতে হবে। কোয়ালিফায়ার টেস্ট ফি হিসাবে ২,০০০ টাকা জমা দিতে হবে। পড়ুয়ারা ২০ মে পর্যন্ত আবেদন করতে পারবেন। ২ সেপ্টেম্বর থেকে থেকে ক্লাস শুরু হবে। ভর্তি সম্পর্কিত বিষয়ে আরও তথ্য জানতে আইআইটি গুয়াহাটির ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE