ট্রাইয়ের নতুন মাসুল নীতির বিরুদ্ধে টেলিকম শিল্পের ট্রাইব্যুনাল টিডিস্যাটে মামলা করল ভারতী এয়ারটেল এবং আইডিয়া। তাদের আর্জি মেনে টেলিকম নিয়ন্ত্রকের নির্দেশ মতো কোনও স্থগিতাদেশ না দিলেও টিডিস্যাট ট্রাইকে তিন সপ্তাহের মধ্যে বিষয়টির জবাব দিতে বলেছে।

সম্প্রতি ট্রাই জানিয়েছে, নতুন মাপকাঠিতে কোনও সংস্থা বাজারে প্রতিযোগিতার নিয়ম ভেঙে খুব সস্তার মাসুল হার স্থির করলে সংস্থাটিকে জরিমানা করবে তারা। এ নিয়েই আপত্তি তোলে ভোডাফোন, এয়ারটেল, আইডিয়ার মতো সংস্থা। টেলিকম শিল্পের সংগঠন সিওএআইয়ের বক্তব্য, এই সিদ্ধান্ত রিলায়্যান্স জিওকে সাহায্য করবে। বাকিদের প্রতিযোগিতায় প্রতিকূল অবস্থায় ফেলবে। ট্রাই ও জিও অবশ্য ওই অভিযোগ উড়িয়ে দিয়েছে।

গত সপ্তাহেই ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন এয়ারটেল-কর্তা সুনীল ভারতী মিত্তল। টিডিস্যাটে এয়ারটেলের দাবি, ট্রাইয়ের ওই নির্দেশে স্থগিতাদেশ না দিলে তারা ব্যবসা চালাতে চরম সমস্যায় পড়বে। গ্রাহকদেরও ছাড় ও অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত হতে হবে। উল্লেখ্য, নির্দিষ্ট কিছু দিনের জন্য বাড়তি সুবিধা বা মাসুলে ছাড় দেওয়া টেলিকম শিল্পের প্রচলিত নিয়ম।