Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিপিসিএলের তদন্তে সিবিআই

সূত্রের খবর, ২০০৮ সালে বিপিসিএলের শাখা ভারত পেট্রো-রিসোর্সেসের কাছে রোভুমা এরিয়া-১ ক্ষেত্রের সমুদ্রের মধ্যে অবস্থিত গ্যাস ক্ষেত্রের ২০% বিক্

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ সেপ্টেম্বর ২০২০ ০২:৪১
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

ব্রাজিলের তেল ক্ষেত্রে যৌথ উদ্যোগ বাঁচাতে দেউলিয়া হয়ে যাওয়া সহযোগী ভিডিয়োকন গোষ্ঠীর হয়ে ৫.৪ কোটি ডলার দিয়েছিল ভারত পেট্রোলিয়াম (বিপিসিএল)। আগামী দিনেও সংস্থা টাকা দেবে বলে সোমবারই দাবি করেছেন কার্যকরী সিএমডি কে পদ্মকর। যা নিয়ে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। এ বার মোজাম্বিকের গ্যাস ক্ষেত্রে বিপিসিএলের লগ্নিতে অনিয়মের অভিযোগে সিবিআই তদন্ত চালাবে বলে খবর। এই ক্ষেত্রেও রাষ্ট্রায়ত্ত সংস্থাটির পাশাপাশি লগ্নি করে ভিডিয়োকন। যে লগ্নিতে আর্থিক অনিয়মের অভিযোগে ভিডিয়োকন কর্ণধার বেণুগোপাল ধুতের বিরুদ্ধে মামলা করেছে সিবিআই।

সূত্রের খবর, ২০০৮ সালে বিপিসিএলের শাখা ভারত পেট্রো-রিসোর্সেসের কাছে রোভুমা এরিয়া-১ ক্ষেত্রের সমুদ্রের মধ্যে অবস্থিত গ্যাস ক্ষেত্রের ২০% বিক্রির জন্য প্রস্তাব দিয়েছিল মার্কিন সংস্থা অ্যানাডার্কো পেট্রোলিয়াম কর্প। কিন্তু পুরো ২০% অংশীদারি হাতে নেয়নি বিপিসিএল। বরং ৭.৫ কোটি ডলারে ওই ক্ষেত্রের ১০% কেনে তারা। একই দাম দিয়ে বাকি ১০% হাতে নেয় ভিডিয়োকন। ২০১৩ সালে ওএনজিসি বিদেশকে সেই অংশীদারিই ভিডিয়োকন বিক্রি করে ২৪৭.৫ কোটিতে।

প্রশ্ন উঠেছে, কেন বিক্রির জন্য রাখা ২০ শতাংশই হাতে নেয়নি বিপিসিএল? নিজেরা পুরোটা নিতে না-পারলে, কেন ওএনজিসি বা অয়েল ইন্ডিয়ার মতো তেল ও গ্যাস ক্ষেত্রের সংস্থার সঙ্গে জোট বাঁধেনি তারা? কেনই বা একটি ভোগ্যপণ্য নির্মাতা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল? যদিও পুরো বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করেনি বিলগ্নিকরণের মুখে দাঁড়ানো বিপিসিএল।

Advertisement

আরও পড়ুন

Advertisement