• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সার্বিক মূল্যবৃদ্ধি কমায় স্বস্তি কেন্দ্রের

market

Advertisement

জুনে খুচরো মূল্যবৃদ্ধির হার মাথা তোলায় অস্বস্তিতে পড়েছিল সরকার। এ বার তাদের কিছুটা স্বস্তি দিয়ে ওই একই মাসে সার্বিক মূল্যবৃদ্ধির হার কমে হল ২.০২%। যা গত ২৩ মাসে সর্বনিম্ন। এর আগে ২০১৭ সালের জুলাইয়ে ওই হার ছিল ১.৮৮%। উল্লেখ্য, মে মাসে এই হার ছিল ২.৪৫%। আবার গত বছর জুনে ছিল ৫.৬৮%।

টানা ছ’মাস বেড়ে জুনে খুচরো মূল্যবৃদ্ধির হার ৩.১৮ শতাংশে পৌঁছেছিল। ফলে প্রশ্ন উঠেছিল, এর পরে কি রিজার্ভ ব্যাঙ্ক ফের সুদ কমানোর ঝুঁকি নেবে? আবার উল্টো দিকে, মে মাসে শিল্পবৃদ্ধি নেমেছে ৩.১ শতাংশে। ফলে শিল্পের দিক থেকে সুদ কমানোর দাবি রয়েছে। এ বার সার্বিক মূল্যবৃদ্ধির হার কমা সেই দাবিকে আরও জোরাল করবে। বিশেষজ্ঞদের একাংশের মতে, রিজার্ভ ব্যাঙ্ক ঋণনীতি ঠিক করার সময়ে খুচরো মূল্যবৃদ্ধিকেই বেশি গুরুত্ব দেয়। কিন্তু সম্প্রতি মাথাচাড়া দিলেও এখনও তা রয়েছে শীর্ষ ব্যাঙ্কের লক্ষ্যমাত্রার মধ্যেই। এই অবস্থায় মে মাসের শিল্পবৃদ্ধির পাশাপাশি টানা দু’মাস সার্বিক মূল্যবৃদ্ধি কমা আদতে সুদ কমার রাস্তা প্রশস্ত করতে পারে।

জুনে আনাজের মূল্যবৃদ্ধি কমে হয়েছে ২৪.৭৬%। খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি ৬.৯৯% থেকে কমে হয়েছে ৬.৯৮%। আবার আলুর দাম সরাসরি ২৪.২৭% কমেছে। কমেছে জ্বালানি ও বিদ্যুতের দামও। সোমবার প্রকাশিত তথ্যে এপ্রিলের সার্বিক মূল্যবৃদ্ধি ৩.০৭% থেকে সংশোধন করে ৩.২৪% করা হয়েছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন