Advertisement
০৫ মে ২০২৪
funding

চার ব্যাঙ্ককে ১৪,৫০০ কোটি কেন্দ্রের

এর মধ্যে আর্থিক হাল খারাপ হওয়ায় যে সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এখনও রিজ়ার্ভ ব্যাঙ্কের বিধিনিষেধের (প্রম্পট করেকটিভ অ্যাকশন বা পিসিএ) আওতায় রয়েছে, সেগুলিতে ১১,৫০০ কোটি টাকা ঢেলেছে তারা।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ০৭:১৫
Share: Save:

দেশের চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আর্থিক স্বাস্থ্য ভাল করতে সম্প্রতি ১৪,৫০০ কোটি টাকা মূলধন জুগিয়েছে কেন্দ্র। এর মধ্যে আর্থিক হাল খারাপ হওয়ায় যে সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এখনও রিজ়ার্ভ ব্যাঙ্কের বিধিনিষেধের (প্রম্পট করেকটিভ অ্যাকশন বা পিসিএ) আওতায় রয়েছে, সেগুলিতে ১১,৫০০ কোটি টাকা ঢেলেছে তারা। এগুলি হল ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক এবং ইউকো ব্যাঙ্ক। বাকি ৩০০০ কোটি টাকা পুঁজি জোগানো হয়েছে ব্যাঙ্ক অব ইন্ডিয়ায়।

অনুৎপাদক সম্পদ বিপজ্জনক হারে মাথা তোলায় আর্থিক ভাবে দুর্বল হয়ে পড়া ১২টি ব্যাঙ্ককে চাঙ্গা করতে ২০১৭ সালে পিসিএ চালু করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। আর্থিক স্বাস্থ্য মেরামত করে বহু ব্যাঙ্ক ইতিমধ্যেই পিসিএ থেকে বেরিয়ে গিয়েছে, পারেনি শুধু ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক এবং ইউকো ব্যাঙ্ক। বিশেষজ্ঞদের ধারণা কেন্দ্র পুঁজি জুগিয়ে সেই পথই খুলে দিচ্ছে তাদের সামনে। ব্যাঙ্কিং মহলের একাংশের প্রশ্ন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের তাগিদেই কি তড়িঘড়ি এই উদ্যোগ? কারণ, গত ফেব্রুয়ারিতে চলতি অর্থবর্ষের (২০২১-২২) বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, এ বার দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দেবেন তাঁরা।

সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, সুদবিহীন রিক্যাপিটালাইজ়েশন বন্ড মারফত এই ১৪,৫০০ কোটি টাকার মূলধন ঢেলেছে সরকার। যে বন্ডগুলির মেয়াদ উত্তীর্ণ হবে ২০৩১ সালের ৩১ মার্চ থেকে ২০৩৬ সালের ৩১ মার্চের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government Indian Banks funding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE