• নিজস্ব প্রতিবেদন 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এমডিআর বন্ধে ভুগতে পারে কার্ড ব্যবসা

POS
প্রতীকী ছবি।

ডিজিটাল লেনদেন বাড়াতে রুপে কার্ড এবং ইউপিআই ব্যবস্থায় টাকা মেটালে মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা এমডিআর (পরিষেবা খরচ বাবদ যে টাকা ব্যাঙ্ককে দেন ব্যবসায়ীরা) লাগবে না বলে শনিবার ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারাম। সংশ্লিষ্ট মহলের ধারণা, এতে সাধারণ মানুষ ডিজিটাল লেনদেনে উৎসাহী হলেও, নতুন ওই ব্যবস্থা ব্যাঙ্ক ও ডেবিট কার্ড ব্যবসার ক্ষেত্রে বেশ কিছু সমস্যা তৈরি করবে।

এক ব্যাঙ্ক কর্তা জানান, ‘‘বিভিন্ন বিপণন কেন্দ্রে যে পয়েন্ট অব সেল (পিওএস) মেশিন বসানো হয়, তা ভাড়া করা। এমডিআর থেকে পাওয়া টাকা থেকেই তার খরচ মেটানো হয়। এখন এই চার্জ উঠে যাওয়ায় মেশিন বসানোয় সমস্যা হতে পারে। মেশিনের খরচ মেটাতে বিকল্প ব্যবস্থা চালুর প্রয়োজন হবে।’’ অনেক ক্ষেত্রে এই খরচের বোঝা ব্যাঙ্কের ঘাড়ে চাপতে পারে বলেও তাঁর মত। তবে বন্ধন ব্যাঙ্কের এমডি-সিইও চন্দ্রশেখর ঘোষ বলেন, ‘‘নতুন ব্যবস্থায় ব্যাঙ্কের ঘাড়ে খরচের বোঝা কিছুটা চাপলেও, আখেরে লাভই হবে। কারণ, গ্রাহকেরা ডিজিটাল লেনদেন করলে ব্যাঙ্কের পরিচালন খরচ কমে।’’

পাশাপাশি, প্রতিযোগিতার ক্ষেত্রে বিদেশি কার্ড পরিষেবা সংস্থা ভিসা ও মাস্টারকার্ড সমস্যায় পড়তে পারে বলে মত সংশ্লিষ্ট মহলের। কারণ, তাদের ক্ষেত্রে ব্যাঙ্কগুলি এমডিআর আদায় করবে। যা ক্রেতার কাছ থেকেই উসুল করেন ব্যবসায়ীরা। ফলে ভিসা ও মাস্টারকার্ডের তুলনায় কম হবে ফলে রুপে কার্ড অথবা ইউপিআইয়ে লেনদেনের খরচ। তাই ক্রেতাদের মধ্যে রুপে কার্ডের জনপ্রিয়তা বাড়ারই সম্ভাবনা। যা প্রতিযোগিতার ক্ষেত্রে সমস্যায় ফেলবে ওই দুই সংস্থাকে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন