Advertisement
৩০ এপ্রিল ২০২৪
LPG-Aadhaar Verification

গ্যাসের আধার যাচাইয়ে টাকা চাইলেই অভিযোগ

মাস তিনেক আগে কেন্দ্রীয় তেল মন্ত্রক রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে বায়োমেট্রিক যাচাইয়ের ওই নির্দেশ দেয়। তেল সংস্থা সূত্রের বার্তা, নতুন নির্দেশ না আসা পর্যন্ত প্রক্রিয়াটি চলবে।

An image of Aadhaar Card

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ০৫:০৮
Share: Save:

ভর্তুকিযোগ্য রান্নার গ্যাস গ্রাহকদের (সাধারণ গৃহস্থ এবং উজ্জ্বলার আওতাভুক্ত) আধার তথ্য যাচাই করতে তাঁদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহের জন্য এখনও রাজ্যের বিভিন্ন জায়গায় টাকা চাওয়ার অভিযোগ উঠছে। তবে তেল সংস্থা এবং তাদের ডিস্ট্রিবিউটর বা সিলিন্ডার বণ্টনকারীদের স্পষ্ট বার্তা, গ্রাহকেরা এই পরিষেবা পাবেন নিখরচায়। তিনি দোকানে গিয়ে বায়োমেট্রিক তথ্য (আঙুলের ছাপ বা চোখের মণির ছবি কিংবা মুখের ছবি) দিন অথবা এলাকার বণ্টনকারী সংস্থা বাড়ি থেকে তা নেওয়ার ব্যবস্থা করুক, টাকা দিতে হবে না। কেউ এ জন্য টাকা চাইলে, সংস্থা বা বণ্টনকারীর দোকানে ফোন করে অভিযোগ জানাতে হবে। চাইলে ঘরে বসে মোবাইল অ্যাপ মারফত ইন্ডেন (ইন্ডিয়ান ওয়েল ওয়ান) এবং ভারত গ্যাসের (হ্যালো বিপিসিএল) গ্রাহক নিজে নিজেও এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেন।

মাস তিনেক আগে কেন্দ্রীয় তেল মন্ত্রক রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে বায়োমেট্রিক যাচাইয়ের ওই নির্দেশ দেয়। তেল সংস্থা সূত্রের বার্তা, নতুন নির্দেশ না আসা পর্যন্ত প্রক্রিয়াটি চলবে। এরই মধ্যে গ্রাহকদের একাংশের অভিযোগ, বহু প্রবীণ এবং অসুস্থ গ্রাহককে টাকা নিয়ে বাড়িতে গিয়ে সেই পরিষেবা দেওয়ার প্রস্তাব দিচ্ছেন বিভিন্ন এলাকায় বাড়ি বাড়ি সিলিন্ডার পৌঁছে দেওয়ার ভারপ্রাপ্ত ডেলিভারি বয়রা। এ জন্য কয়েক’শো টাকা পর্যন্ত দাবি করা হচ্ছে। কেউ তা দিতে না চাইলে কোনও না কোনও কারণ দেখিয়ে বাড়িতে গিয়ে পরিষেবা দিতে টালবাহানা করছেন তাঁরা। প্রবীণ বা অসুস্থ গ্রাহকদের ক্ষেত্রে ডেলিভারি বয়ের হাতে বায়োমেট্রিক তথ্য যাচাইয়ের যন্ত্র পাঠিয়ে কাজ সম্পন্ন করার বার্তা আগেই দিয়েছে তেল সংস্থা। যে কারণে অনেকে সেই ভরসায় রয়েছেন। কিন্তু টাকা চাওয়ায় দ্বিধা তৈরি হওয়ার পাশাপাশি ক্ষোভও বাড়ছে গ্রাহক মহলে।

বৃহস্পতিবার ইন্ডেন এলপিজি ডিস্ট্রিবিউটর্স অ্যাসোসিয়েশনের (পশ্চিমবঙ্গ) প্রাক্তন প্রেসিডেন্ট বিজন বিশ্বাস, অল ইন্ডিয়া ভারত গ্যাস ডিস্ট্রিবিউটর্স অ্যাসোসিয়েশনের (পূর্বাঞ্চল) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুকোমল সেন এবং ইস্টার্ন ইন্ডিয়া (এইচপি গ্যাস) এলপিজি ডিলার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সঞ্জয় আগরওয়াল ফের জানান, বাড়িতেও নিখরচায় ওই পরিষেবা মিলবে। বিশেষত প্রবীণ বা অসুস্থদের পক্ষে যেহেতু দোকানে যাওয়া সমস্যার। কাজেই কেউ টাকা চাইলে দোকানে যোগাযোগ করে বিষয়টি জানান। তেল সংস্থার কাছেও নালিশ করা যাবে। গ্যাসের বিলে দোকানের পাশাপাশি তেল সংস্থার নম্বরও থাকে।

ইন্ডেন আগেই বলেছে, এমন ক্ষেত্রে তাদের টোল ফ্রি নম্বরে (১৮০০২৩৩৩৫৫৫) ফোন করে অভিযোগ জানাতে পারবেন গ্রাহক। দ্রুত তা নিষ্পত্তির ব্যবস্থা করেছে সংস্থা। বণ্টনকারী সংস্থা বা তাদের কোনও কর্মীর বিরুদ্ধে টাকা চাওয়ার অভিযোগ উঠলে, ইন্ডেনের ফিল্ড অফিসারেরা বিষয়টি খতিয়ে দেখে অভিযুক্তদের বিরুদ্ধে নিয়মমাফিক শাস্তিমূলক ব্যবস্থা নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LPG Gas LPG Subsidy Aadhaar Link Financial Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE