Advertisement
০১ মে ২০২৪
GDP Rate

বৃদ্ধি নিয়ে কেন্দ্র-বিরোধী টানাপড়েন

অর্থ মন্ত্রকের যদিও দাবি, ভারতে জিডিপি হিসাবের সময়ে আয়ের তথ্যকে ভিত্তি ধরা হয়। খরচের ভিত্তিতে হিসাব হলে তা আরও কম হত।

An image of GDP

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৪৫
Share: Save:

গত এপ্রিল-জুনে ৭.৮% আর্থিক বৃদ্ধির তথ্য সামনে আসার পর থেকে মোদী সরকারের বিরুদ্ধে তা বাড়িয়ে দেখানোর অভিযোগ করছিলেন বিরোধীরা। এ বার ফের জিডিপি-র পরিসংখ্যান নিয়ে কেন্দ্রকে আক্রমণ করল কংগ্রেস। শুক্রবার বিরোধী দলটির সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক টুইটে কটাক্ষ করেন, ‘‘নীতি তৈরির বদলে যদি শিরোনাম তৈরিই লক্ষ্য হয়, তা হলে সরকার নিজেদের চড়া আর্থিক বৃদ্ধির গল্পই বিশ্বাস করতে শুরু করে।’’ যদিও তাঁর এই দাবিকে খারিজ করে এ দিন রাতেই পাল্টা টুইট করেছে অর্থ মন্ত্রক। সেখানে ওই হিসাব কী ভাবে করা হয়েছে, তা ব্যাখ্যা করেছে তারা।

শুক্রবার প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যনের সংবাদমাধ্যমে একটি লেখাকে তুলে ধরে রমেশ বলেন, বাস্তব বেশ দুশ্চিন্তার। মূল্যবৃদ্ধি বাদে জিডিপি-র পরিসংখ্যান যে ভাবে বাড়িয়ে দেখানো হয়েছে, তা বৃদ্ধির উপরে জিনিসপত্রের চড়া দামের প্রভাবকে ঠিক মতো তুলে ধরেনি। সেই সঙ্গে দেশে লগ্নি, রফতানি ধাক্কা খাচ্ছে। যা বরং সাধারণ মানুষের দুর্দশাকেই তুলে ধরে। ফলে অর্থনীতির অগ্রগতির যে বার্তা প্রধানমন্ত্রী ও তাঁর সহকর্মীরা দিচ্ছেন, সেটা বাড়িয়ে দেখানো।

অর্থ মন্ত্রকের যদিও দাবি, ভারতে জিডিপি হিসাবের সময়ে আয়ের তথ্যকে ভিত্তি ধরা হয়। খরচের ভিত্তিতে হিসাব হলে তা আরও কম হত। তাদের বক্তব্য, গত সপ্তাহে সংবাদমাধ্যমে বিষয়টি মন্ত্রকের কর্তারা ব্যাখ্যা করেছেন। তার উপরে ঋণের চাহিদা বাড়ছে, চাঙ্গা হচ্ছে উৎপাদন ও পরিষেবা ক্ষেত্র, বিক্রি বাড়ছে, সরকার খরচ বাড়িয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানও বৃদ্ধির পূর্বাভাস বাড়িয়েছে। অর্থনীতি ভাল না করলে, তারা এই পথে হাঁটত না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GDP Rate Central Government Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE