Advertisement
২৩ জুন ২০২৪
Pradhan Mantri Fasal Bima Yojana

ফসল বিমার মুনাফা লুটেছে সংস্থা, দাবি বিরোধীদের

সরকারি তথ্য পেশ করে রমেশের বক্তব্য, প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা থেকে সংস্থাগুলি মোট ৪০,০০০ কোটি টাকা মুনাফা করেছে। কিন্তু কৃষকদের জীবন হয়েছে আরও কঠিন। দাবির টাকা পেতে সমস্যার মুখে পড়ছেন তাঁরা।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ০৪:২১
Share: Save:

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায় কৃষকদের লাভ হয়নি, উল্টে বেসরকারি বিমা সংস্থাগুলি মুনাফা ঘরে তুলেছে বলে অভিযোগ করল কংগ্রেস। আজ এক্স-এ ভিডিয়ো বার্তায় দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের প্রতিশ্রুতি, তাঁরা সরকারে এসে এই প্রকল্পে বদল আনবেন। দাবি পেশ করার ৩০ দিনের মধ্যে কৃষকেরা যাতে টাকা পান, সেই বিষয়টি নিশ্চিত করা হবে।

আজ সরকারি তথ্য পেশ করে রমেশের বক্তব্য, প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা থেকে সংস্থাগুলি মোট ৪০,০০০ কোটি টাকা মুনাফা করেছে। কিন্তু কৃষকদের জীবন হয়েছে আরও কঠিন। দাবির টাকা পেতে সমস্যার মুখে পড়ছেন তাঁরা। রমেশের কথায়, ‘‘২০১৬ সালে প্রধানমন্ত্রী প্রকল্পটি রূপায়ণ করেছিলেন। ছ’সাত বছরে তার ফল কী হয়েছে? কী পেয়েছেন কৃষকেরা? সরকারের তথ্য বলছে, বেসরকারি বিমা সংস্থাগুলির ৪০,০০০ কোটি টাকা লাভ হয়েছে। অথচ চাষিরা সময়ে ঠিক টাকা পাননি।’’ তাঁর দাবি, ‘‘প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায় বদল আনার গ্যারান্টি দিয়েছে কংগ্রেস। সেই প্রকল্পের প্রাথমিক সুবিধাভোগী হবেন কৃষকেরা। তাঁরা ৩০ দিনের মধ্যে বিমার টাকা পাবেন।’’

রমেশ মনে করান, কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারের মধ্যে ‘কিসান ন্যায়’ অন্যতম। সেখানে সময়মতো সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিমার টাকা জমা পড়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বলা হয়েছে ফসল বিমাকে কৃষি ক্ষেত্র ও কৃষক কেন্দ্রীক করে তোলার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE