Advertisement
১১ মে ২০২৪
BSE SENSEX

Share Market: আকস্মিক সুদ বাড়ানোর ধাক্কায় ৬.২৭ লক্ষ কোটি টাকা খোয়া গেল লগ্নিকারীদের

বিএনকে ক্যাপিটাল মার্কেটসের এমডি অজিত খণ্ডেলওয়ালেরও ব্যাখ্যা, সুদ বৃদ্ধির ব্যাপারে বাজারের প্রস্তুতি ছিলই। বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কও সুদ বাড়াচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ মে ২০২২ ০৬:১১
Share: Save:

আমেরিকা, ব্রিটেন-সহ বিভিন্ন দেশ সুদের হার বাড়ানোয় এত দিন ভারতীয় শেয়ার বাজার থেকে বেরিয়ে যাচ্ছিল বিদেশি মূলধন। অস্থিরতা বাড়ছিল। এ বার খাস দেশের বাজারে মূল্যবৃদ্ধির মোকাবিলায় রিজ়ার্ভ ব্যাঙ্ক আকস্মিক সুদ বাড়ানোয় সরাসরি তার প্রভাব পড়ল সূচকে। এক দিনে ২ শতাংশের বেশি পড়ল সেনসেক্স এবং নিফ্‌টি। বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, মূল্যবৃদ্ধিকে বাগে আনতে শীর্ষ ব্যাঙ্কের সুদ বৃদ্ধি অবশ্যম্ভাবীই ছিল। কিন্তু বুধবার বাজারে জীবন বিমা নিগমের (এলআইসি) প্রথম শেয়ার (আইপিও) খোলার দিনেই যে এমন পদক্ষেপ করা হবে, তা লগ্নিকারীরা ভাবতে পারেননি। উল্লেখ্য, এ দিন ভারতীয় সময় গভীর রাতে ৫০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে আমেরিকার ফেডারাল রিজ়ার্ভ। ২২ বছরে যা সর্বোচ্চ বৃদ্ধি।

এ দিন প্রথম কয়েক ঘণ্টার লেনদেনেও সূচক ছিল আগের দিনের তুলনায় নীচে। দুপুরে রিজ়ার্ভ ব্যাঙ্ক ৪০ বেসিস পয়েন্ট সুদ বৃদ্ধির কথা ঘোষণা করার পর থেকেই শেয়ার বিক্রির চাপ বাড়তে থাকে। দিনের শেষে ১৩০৬.৯৬ পয়েন্ট খুইয়ে ৫৫,৬৬৯.০৩ অঙ্কে থামে সেনসেক্স। ৩৯১.৫০ পয়েন্ট নেমে নিফ্‌টি হয়েছে ১৬,৬৭৭.৬০। সবচেয়ে বেশি পড়েছে আবাসন, গাড়ি, ব্যাঙ্কিং ক্ষেত্রের শেয়ারগুলি। এ দিনের পতনের ফলে লগ্নিকারীদের ৬.২৭ লক্ষ কোটি টাকার পুঁজি মুছে গেল। বিদেশি লগ্নিকারীরা ৩২৮৮.১৮ কোটি তুলে নিয়েছেন। দেশীয় লগ্নি সংস্থাগুলি অবশ্য ঢেলেছে ১৩৩৮ কোটি টাকা।

বাজার মহলের বক্তব্য, সুদ বাড়লে শিল্পের মূলধন সংগ্রহের খরচ বাড়ে। আর্থিক বৃদ্ধি ধাক্কা খাওয়ার আশঙ্কা থাকে। এই সবের ফলে আরও মাথা নামাতে পারে শেয়ার সূচক। অনেকের প্রশ্ন, এই অবস্থায় কি এলআইসির আইপিও বিঘ্নিত হতে পারে?

দেকো সিকিউরিটিজ়ের ডিরেক্টর আশিস নন্দীর বক্তব্য, ‘‘সুদ বৃদ্ধি অবশ্যম্ভাবী ছিল। তবে এ দিনের ব্যাপারটা আকস্মিক। তাই বাজারে বেশি প্রতিক্রিয়া হয়েছে। তবে এলআইসির আইপিও নিয়ে সমস্যা হবে না।’’ বিএনকে ক্যাপিটাল মার্কেটসের এমডি অজিত খণ্ডেলওয়ালেরও ব্যাখ্যা, সুদ বৃদ্ধির ব্যাপারে বাজারের প্রস্তুতি ছিলই। বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কও সুদ বাড়াচ্ছে। কিন্তু হঠাৎ সুদ বৃদ্ধি হওয়ায় বাজারের এই প্রতিক্রিয়া। তিনি বলেন, ‘‘সুদ বাড়ায় ঋণপত্রের বাজার আকর্ষণীয় হবে। তবে একুইটি থেকে পুঁজি আরও সরে কি না, তা বোঝার জন্য আরও অপেক্ষা করতে হবে।’’ স্টুয়ার্ট সিকিউরিটিজ়ের চেয়ারম্যান কমল পারেখের কথায়, ‘‘মূল্যবৃদ্ধিতে লাগাম পরাতে রিজ়ার্ভ ব্যাঙ্ক আরও কয়েক দফা সুদ বাড়াতে পারে। তবে বেশ কিছু শেয়ারের দাম এখনও যথেষ্ট উঁচুতে। বাজারে আরও সংশোধন হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSE SENSEX Share Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE