Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Telecom Policy

মেসেজ পরিষেবায় লাইসেন্সের প্রস্তাব

আধুনিক নানা প্রযুক্তির হাত ধরে বলতে গেলে আমূল বদলে গিয়েছে টেলিকম পরিষেবা। সেই সঙ্গে মাসুল যুদ্ধের জেরে টেলিকম শিল্পের একাংশ আর্থিক বোঝার মুখে পড়ার দাবি তুলেছিল।

বার্তা পাঠানোর (মেসেজ) পরিষেবার জন্য টেলিকম পরিষেবা সংস্থাগুলির মতো লাইসেন্স নেওয়ার প্রস্তাব রয়েছে।

বার্তা পাঠানোর (মেসেজ) পরিষেবার জন্য টেলিকম পরিষেবা সংস্থাগুলির মতো লাইসেন্স নেওয়ার প্রস্তাব রয়েছে। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ০৮:২৩
Share: Save:

টেলিকম পরিষেবা ক্ষেত্রে আরও সংস্কারের ইঙ্গিত দিয়ে নতুন টেলিকম বিলের (২০২২) খসড়া প্রকাশ করেছে কেন্দ্র। টেলিকম দফতরের (ডট) সেই খসড়ায় হোয়াটসঅ্যাপ, জ়ুমের মতো ইন্টারনেটভিত্তিক এবং ওটিটি সংস্থাগুলিকেও ফোন ও বার্তা পাঠানোর (মেসেজ) পরিষেবার জন্য টেলিকম পরিষেবা সংস্থাগুলির মতো লাইসেন্স নেওয়ার প্রস্তাব রয়েছে। তেমনই সরকার মনে করলে টেলিকম ও ইন্টারনেট পরিষেবার বিভিন্ন ফি ও জরিমানায় ছাড়ও দেবে। সংবাদমাধ্যমের বার্তা নজরদারি থেকে ছাড় দেওয়ার কথা বলা হলেও কিছু ক্ষেত্রে সেই ছাড় মিলবে না। ২০ অক্টোবরের মধ্যে খসড়া বিল নিয়ে মতামত দিতে হবে আগ্রহীদের।

আধুনিক নানা প্রযুক্তির হাত ধরে বলতে গেলে আমূল বদলে গিয়েছে টেলিকম পরিষেবা। সেই সঙ্গে মাসুল যুদ্ধের জেরে টেলিকম শিল্পের একাংশ আর্থিক বোঝার মুখে পড়ার দাবি তুলেছিল।

সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, নতুন টেলিকম বিলে উল্লেখযোগ্য বিষয় হল, ইন্টারনেটভিত্তিক ফোন বা মেসেজ পরিষেবা কিংবা ওটিটি পরিষেবাকেও টেলিকম পরিষেবা হিসাবে গণ্য করা। এখন ফোন বা মেসেজ পরিষেবায় যুক্ত রিলায়্যান্স জিয়ো, ভোডাফোন আইডিয়া, এয়ারটেলের মতো সংস্থাগুলিকে সে সবের জন্য টেলিকম লাইসেন্স নিতে হয়। কিন্তু ওটিটি সংস্থাগুলিকে তা নিতে হয় না। এই বিষয়ে দাবি তুলেছিল টেলিকম সংস্থাগুলি।

খসড়ায় নিলামের পাশাপাশি স্পেকট্রাম বরাদ্দেরও পথও খোলা রাখা হয়েছে। বিভিন্ন ফি, চার্জ এবং জরিমানার ক্ষেত্রে সংস্কারের আর্জি জানিয়েছিল শিল্পমহল। টেলিকম ব্যবসার প্রসারে সহজে ব্যবসার পরিবেশ গড়ার লক্ষ্যে পরিস্থিতি খতিয়ে দেখে পুরো বা আংশিক ছাড় দিতে পারে। দেশে সংবাদ প্রকাশের ক্ষেত্রে নজরদারিতে এমনিতে ছাড় দেওয়ার প্রস্তাব রয়েছে। তবে বিশেষ বিশেষ ক্ষেত্রে সেই ছাড় মিলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.