• পিনাকী বন্দ্যোপাধ্যায় 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জমি বাড়ন্ত, প্যানেল বসাতে ভরসা ছাদই 

Light

সৌরবিদ্যুতের উৎপাদন ও ব্যবহার বাড়াতে রাজ্যগুলিকে চাপ দিচ্ছে কেন্দ্র। একই লক্ষ্যে হাঁটতে চায় রাজ্যও। কিন্তু সমস্যা হল, এর জন্য জমি লাগে অনেক। কিন্তু সেই তুলনায় পাওয়া যায় কম। ১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করতে কমপক্ষে চার একর জরুরি। সমস্যার সমাধানে কোলাঘাট, বক্রেশ্বর, ব্যান্ডেল, সাঁওতালডিহি, সাগরদিঘি— এই পাঁচ তাপবিদ্যুৎ কেন্দ্রের ছাদে ইতিমধ্যেই সৌর প্যানেল বসানোর কাজ শুরু করেছে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগম। লক্ষ্য, এ ভাবে সাড়ে ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করা। 

বিদ্যুৎ দফতরের এক কর্তা জানান, তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির ছাদে ৮.৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার সৌর প্যানেল লাগানো হয়ে গিয়েছে। বিদ্যুৎ বণ্টন সংস্থা, বিদ্যুৎ সংবহন সংস্থা, ডিপিএল, বিভিন্ন সাবস্টেশনের খালি জমি, অফিসের ছাদগুলিকেও কাজে লাগানোর পরিকল্পনা। সম্প্রতি বিদ্যুৎ ভবনের ছাদে বসেছে প্যানেল। ওই কর্তার দাবি, এই ব্যবস্থার মাধ্যমে সব মিলিয়ে ২১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা। যার পুরোটাই বণ্টন সংস্থার গ্রিডে দেওয়া হবে।

এ ছাড়াও ঠিক হয়েছে, কেন্দ্রের ‘ইন্টিগ্রেটেড পাওয়ার ডেভেলপমেন্ট’ প্রকল্পের মাধ্যমে বাড়তি ৭ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের কেন্দ্র গড়া হবে। ২০২০ সালের মধ্যে সেগুলি থেকে উৎপাদন শুরু হওয়ার কথা। এর বাইরে রাজ্যে এখন সব মিলিয়ে খুব বেশি হলে ৮০-১০০ মেগাওয়াটের মতো সৌরবিদ্যুৎ উৎপাদন হয়। 

বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানান, মুখ্যমন্ত্রী চান পরিবেশ দূষণ কমুক। কিন্তু উৎপাদনও বাড়ুক। সে জন্য তিনি ছোট সৌরবিদ্যুৎ প্রকল্পের জন্য সরকারি জমির ব্যবস্থা করে দিচ্ছেন। সেই সঙ্গে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির ছাদ, জলাশয় ব্যবহারেরও পরিকল্পনা নেওয়া হয়েছে। 

সূত্রের খবর, ২১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের পরিকাঠামো গড়তে কমপক্ষে ১০০ কোটি টাকা খরচ পড়বে। প্রাথমিক ভাবে যার পুরোটাই দিচ্ছে রাজ্য। ভবিষ্যতে কেন্দ্রের কাছে এই প্রকল্পগুলির জন্য ভতুর্কি দাবি করা হবে। সৌরবিদ্যুৎ উৎপাদনে জোর দেওয়ার কথা বলছে কেন্দ্রও। বলছে এ জন্য ‘সোলার পার্ক’ গড়ার কথাও। সে ক্ষেত্রে দেওয়া হবে অনুদান। কিন্তু বড় সৌর প্রকল্পে অনেক জমির লাগে বলে রাজ্য কেন্দ্রের এই প্রস্তাবে বিশেষ রাজি নয়।

 

 

 

যে কারণে সরকারি জমি, নদীর পার, জলাশয়, বাড়ি ও তাপবিদ্যুৎ কেন্দ্রের ছাদে ছোট ছোট ইউনিটের মাধ্যমে সৌরবিদ্যুতের উৎপাদন বাড়ানোর দিকে নজর দিচ্ছেন রাজ্যের বিদ্যুৎ কর্তারা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন