Advertisement
১৩ জুন ২০২৪
Spice Row

মশলায় জারি নির্দেশিকা

মশলার কাঁচামাল থেকে শুরু করে প্যাকেজিং ও শেষ পণ্যের ক্ষেত্রে কীটনাশকের উপস্থিতি পরীক্ষা করতে হবে। কোনও সমস্যা হলে সেটা মেটানোর উপায়ও বার করতে হবে এবং নিশ্চিত করতে হবে ভবিষ্যতে যাতে তা ফের না হয়।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২৪ ০৮:১২
Share: Save:

মাত্রাতিরিক্ত কীটনাশক (এথিলিন অক্সাইড) থাকার অভিযোগে ভারতের এমডিএইচ গোষ্ঠীর তিনটি ও এভারেস্টের একটি মশলা নিষিদ্ধ বলে ঘোষণা করেছে সিঙ্গাপুর এবং হংকং। ভবিষ্যতে এই ঘটনা আটকাতে রফতানিকারীদের জন্য নির্দেশিকা জারি করল মশলা পর্ষদ বা স্পাইস বোর্ড। ভারতীয় মশলার রফতানি যাতে সুষ্ঠু ভাবে হয়, সেটাই নিশ্চিত করতে চায় তারা।

পর্ষদ বলেছে, রফতানিকারীদের নিশ্চিত করতে হবে যাতে মশলা শোধন-সহ কোনও ক্ষেত্রেই এথিলিন অক্সাইড ব্যবহার না হয়। এ জন্য জলীয় বাষ্প ব্যবহার করার মতো খাদ্য নিয়ন্ত্রক এফএসএসএআই-এর অনুমোদিত বিকল্প পথ ব্যবহার করতে হবে। মশলা বহন, গুদামজাত করা, প্যাকেজিং-এর পণ্য সরবরাহকারীরাও যাতে এথিলিন অক্সাইড ব্যবহার এড়িয়ে চলে দেখতে হবে তা-ও।

পাশাপাশি, মশলার কাঁচামাল থেকে শুরু করে প্যাকেজিং ও শেষ পণ্যের ক্ষেত্রে কীটনাশকের উপস্থিতি পরীক্ষা করতে হবে। কোনও সমস্যা হলে সেটা মেটানোর উপায়ও বার করতে হবে এবং নিশ্চিত করতে হবে ভবিষ্যতে যাতে তা ফের না হয়। এ ছাড়াও, মশলা বস্তাবন্দি করার সময়ে জল না দেওয়া, পোকামাকড়ের উপদ্রব আটকাতে ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে নির্দেশিকায়।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spice Hong Kong Singapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE