Advertisement
১৪ জুলাই ২০২৪

ফের কমতে পারে পিএফের সুদের হার, আশঙ্কায় সাড়ে ৪ কোটি মানুষ

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও সূত্রে খবর, ২০১৭-’১৮ অর্থবর্ষেই সুদের হার কমতে পারে। বন্ড থেকে কম আয়ের জেরেই কমতে পারে সুদের হার, ইঙ্গিত পিএফ কর্তাদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৭ ১৬:১১
Share: Save:

ফের কমতে পারে পিএফে সুদের হার। এমন আশঙ্কার কথাই জানাল সংবাদ সংস্থা পিটিআই। শ্রমমন্ত্রকের শীর্ষকর্তাদের উদ্ধৃত করে এই জানানো হয়েছে। বর্তমানে পিএফে সুদের হার ৮.৬৫%, যা দ্রুতই কমতে পারে বলে আশঙ্কা।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও সূত্রে খবর, ২০১৭-’১৮ অর্থবর্ষেই সুদের হার কমতে পারে। বন্ড থেকে কম আয়ের জেরেই কমতে পারে সুদের হার, ইঙ্গিত পিএফ কর্তাদের। যদিও পিএফের টাকা এখন শেয়ার বাজারে বিনিয়োগ করা হয়। আর শেয়ার বাজার এই মুহূর্তে চাঙ্গা। তা সত্ত্বেও কেন হঠাৎ মধ্য এবং নিম্নবিত্তের সাধের পএফের সুদের হার কমতে পারে, বুঝে উঠতে পারছেন না অনেকেই। অর্থনৈতিক বিশেষজ্ঞেরা বলছেন, যে ভাবে চারপাশে সঞ্চিত অর্থের উপরে সুদের হার কমে যাচ্ছে, সেই ধারা বজায় রাখতে সম্ভবত একই পথে হাঁটতে চাইছে কেন্দ্রও। ব্যাঙ্কে, পোস্ট অফিসে সুদের হার কমছে। তাই কি এ বার কোপ পড়ছে পিএফেও, প্রশ্নটা উঠছেই।

আরও পড়ুন: ‘হ্যাঁ আমি চা বিক্রি করতাম, দেশ বিক্রি করিনি’

অর্থনীতিবিদ অভিরূপ সরকারের মতে, কেন্দ্রের উচিত, পিএফের প্রতি আর একটু যত্নবান হওয়া। প্রয়োজনে পিএফের সঞ্চয়রাশির উপর ভর্তুকি দিয়েও সুদের হার অপরিবর্তিত রাখা। কারণ, সমাজের একটি বড় অংশের মানুষই অবসরের পর পিএফের উপরে নির্ভরশীল। ২০১৬-’১৭ অর্থবর্ষে প্রায় সাড়ে চার কোটি মানুষ পিএফের উপরে নির্ভর করে রয়েছেন। অথচ সুদের হার ২০১৫-’১৬ অর্থবর্ষের ৮.৮০% থেকে কমে দাঁড়ায় ৮.৬৫%। যা আগামী অর্থবর্ষে আরও কমতে চলেছে বলে আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE