Advertisement
০৩ মে ২০২৪
Indian Economy

ফের বৃদ্ধির পূর্বাভাস কমাল মুডি’জ়

শুক্রবার ‘গ্লোবাল ম্যাক্রো আউটলুক ২০২৩-২৪’ শীর্ষক রিপোর্ট প্রকাশ করে মূল্যায়ন সংস্থাটি বলেছে, ২০২২ সালে ভারতের প্রকৃত জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.৭% থেকে ৭ শতাংশে নামানো হল।

ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ছাঁটল মুডি’জ।

ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ছাঁটল মুডি’জ। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ০৬:১৯
Share: Save:

চড়া মূল্যবৃদ্ধি, সুদের হারের মাথা তোলা আর শ্লথ বিশ্ব অর্থনীতি। এই ত্রহ্যস্পর্শে গতি কমছে ভারতীয় অর্থনীতিরও। এই অবস্থায় মূল্যায়ন সংস্থা মুডি’জ় ইনভেস্টর্স সার্ভিস ফের ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই করল। জানাল, ২০২২ সালে সেই হার হতে পারে ৭%। সেপ্টেম্বরেও তা ৮.৮% থেকে ৭.৭ শতাংশে নামিয়েছিল তারা। এর আগে আইএমএফ, বিশ্ব ব্যাঙ্ক, এডিবি-সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানও পূর্বাভাস কমিয়েছিল।

ভারতে জিডিপির হিসাব হয় অর্থবর্ষ অনুসারে। তবে মুডিজ়ে’র পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ ক্যালেন্ডারবর্ষে বৃদ্ধির হার ছিল ৮.৫%। তার পর গত জানুয়ারি-মার্চে ৪.১০% এবং এপ্রিল-জুনে এক বছর আগের নিচু ভিতের উপরে দাঁড়িয়ে ১৩.৫% হারে বৃদ্ধি পায় মোট অভ্যন্তরীণ উৎপাদন। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে সেই সময় থেকেই বিশ্ব অর্থনীতি ফের ধাক্কা খেতে শুরু করেছে। জোগানশৃঙ্খলের সমস্যায় সারা বি‌শ্বে পণ্যের দাম আকাশছোঁয়া হওয়ায় মূল্যবৃদ্ধির হার বেড়েছে। তাকে ঠেকাতে সুদ বাড়ানোর পথে হাঁটতে বাধ্য হয়েছে বিভিন্ন দেশের শীর্ষ ব্যাঙ্ক। ভারতও সেই প্রভাবের বাইরে থাকতে পারেনি। রিজ়ার্ভ ব্যাঙ্ক আরও ৫০ বেসিস পয়েন্ট সুদ বাড়াতে পারে বলে ধারণা মুডি’জ়ের।

শুক্রবার ‘গ্লোবাল ম্যাক্রো আউটলুক ২০২৩-২৪’ শীর্ষক রিপোর্ট প্রকাশ করে মূল্যায়ন সংস্থাটি বলেছে, ২০২২ সালে ভারতের প্রকৃত জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.৭% থেকে ৭ শতাংশে নামানো হল। উঁচু মূল্যবৃদ্ধি, সুদ এবং বিশ্ব অর্থনীতির গতি কমার প্রভাবে আগের পূর্বাভাসের চেয়েও বৃদ্ধির হার কম হতে পারে। আগামী দিনেও মূল্যবৃদ্ধির উপরে চাপ বজায় রাখতে পারে দুর্বল টাকা এবং দামি তেল। জানানো হয়েছে, ২০২৩ সালে ওই হার হতে পারে ৪.৮% এবং ২০২৪ সালে ৬.৪%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE