Advertisement
১৫ জুলাই ২০২৪
Reserve Bank of India (RBI)

শীর্ষ ব্যাঙ্কের সিদ্ধান্তে বাড়বে পরিচালনার মান, মত বিশেষজ্ঞদের

কোনও আর্থিক পরিষেবা সংস্থা প্রযুক্তি সংক্রান্ত কাজ বাইরের সংস্থাকে দিয়ে করাতে চাইলে, আগে ঝুঁকির নানা দিক পর্যালোচনার জন্য কাঠামো তৈরি করতে হবে।

An image of a Reserve Bank of India

রিজ়ার্ভ ব্যাঙ্ক। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ০৮:৫৯
Share: Save:

গত কয়েক বছর ধরেই দেশে নেট নির্ভর পরিষেবায় জোর দিচ্ছে কেন্দ্র। অতিমারি আর্থিক পরিষেবা-সহ বিভিন্ন ক্ষেত্রে সেই গতিকে আরও ত্বরান্বিত করেছে। বেড়েছে নেটে কেনাকাটা, লেনদেন। এই পরিস্থিতিতে গ্রাহক স্বার্থ সুরক্ষিত রাখতে এবং নজরদারি বজায় রাখতে ব্যাঙ্ক-সহ বিভিন্ন নিয়ন্ত্রিত আর্থিক পরিষেবা সংস্থায় তথ্যপ্রযুক্তি সংক্রান্ত কাজ আউটসোর্স (বাইরের সংস্থাকে দিয়ে কাজ করানো) করার নির্দেশিকা বা মাস্টার ডিরেকশন জারি করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। বিশেষজ্ঞদের মতে, এই সিদ্ধান্ত দেশের আর্থিক পরিষেবা সংস্থাগুলিতে পরিচালনার মান উন্নতকরতে সাহায্য করবে ও ঝুঁকি কমাবে। ফলে উপকৃত হবেন গ্রাহকেরা।

শীর্ষ ব্যাঙ্কের নির্দেশ অনুসারে, আগামী ১ অক্টোবর থেকে নতুন নিয়ম চালু হওয়ার কথা। এই ক্ষেত্রে কোনও আর্থিক পরিষেবা সংস্থা প্রযুক্তি সংক্রান্ত কাজ বাইরের সংস্থাকে দিয়ে করাতে চাইলে, আগে ঝুঁকির নানা দিক পর্যালোচনার জন্য কাঠামো তৈরি করতে হবে। সেখানে খতিয়ে দেখা হবে আউটসোর্সিং-এর ব্যবস্থার পুরো প্রক্রিয়া, দায়িত্ব ইত্যাদি। পাশাপাশি, বাইরের সংস্থাকে দিয়ে কাজ করাতে ইচ্ছুক প্রতিষ্ঠানে পর্ষদের সায় নিয়ে তৈরি করতে হবে নির্দিষ্ট আউডসোর্সিং নীতি। এ ছাড়াও আরও নানা নিয়ম জারির কথা জানিয়েছে আরবিআই।

ডেলয়েট ইন্ডিয়ার পার্টনার সিদ্ধার্থটিপনিসের মতে, এই নির্দেশ আর্থিক প্রতিষ্ঠানগুলির প্রযুক্তি আউটসোর্সিং-এর নিয়মকে আরও বিস্তৃত করবে। যার মধ্যে থাকবে পর্যালোচনা, চুক্তি, পরিষেবার অভিজ্ঞতা, কাজ (পারফরম্যান্স) খতিয়ে দেখা, ঝুঁকির পর্যালোচনা এবং সার্বিক ভাবে দুই পক্ষের সম্পর্ক বজায় রাখার দিকটি। এর হাত ধরে সংস্থাগুলিও পরিচালনার মান উন্নত করতে পারবে।

একই মতের শরিক ইন্দাস ল’-এর পার্টনার শ্রেয়া সুরি এবং এমজিসি গ্লোবাল রিস্ক অ্যাডভাইজ়রির ম্যানেজিং পার্টনার মণিশ জি চত্রথ। তাঁরা বলছেন, প্রযুক্তির যে কোনও সঙ্কটই গ্রাহককে সমস্যায় ফেলতে পারে। এই নির্দেশিকা পরিচালনার দিকটা শক্ত করবে ও ঝুঁকি কমানোর পরিকাঠামো তৈরিতে সাহায্য করবে। ফলে গ্রাহকেরা যেমন সুরক্ষিত থাকবেন, তেমনই সংশ্লিষ্ট সংস্থা ও রিজ়ার্ভ ব্যাঙ্কও নিশ্চিন্ত থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE