• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আয়কর রিটার্নের সময়সীমা বাড়েনি, ভুয়ো খবরের জেরে বিবৃতি দিয়ে জানাল কেন্দ্র

Fake News
গ্রাফিক: শৌভিক দেবনাথ

Advertisement

রাণু মুখোপাধ্যায়কে ৫৫ লাখ টাকার বাংলো দিচ্ছেন সলমন খান। ৩৭০ ধারা রদের পরেই কাশ্মীরে জমি বিক্রির বিজ্ঞাপন। হাজারও ভুয়ো খবরের ভিড়ে দু’-একটা উদাহরণ মাত্র। এ ছাড়া মাঝে মধ্যেই প্রবীণ নেতা-নেত্রীদের মৃত্যুর ভুয়ো খবর তো প্রায় প্রতিদিনই ভেসে বেড়ায় সোশ্যাল মিডিয়ায়। কিন্তু সেই তালিকায় এ বার এমন এক ‘ফেক নিউজ’ যুক্ত হল, যা রীতিমতো উদ্বেগের।

হুবহু নকল করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হল কেন্দ্রীয় অর্থমন্ত্রকের একটি বিজ্ঞপ্তি। মন্ত্রকের অধীন সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)-র ওই ভুয়ো বিজ্ঞপ্তিতে আয়কর রিটার্ন জমার সময়সীমা বাড়ানো হয়েছে উল্লেখ করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়। তাতে এতটাই বিভ্রান্তি ছড়ায় যে সিবিডিটি-র পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করতে হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোশ্যাল মিডিয়ায় ছড়ানো ওই ঘোষণা ‘ভুয়ো’।

সরকারি বিজ্ঞপ্তি যে ধরনের হয়, তার সঙ্গে সাদা চোখে কার্যত কোনও পার্থক্য চোখে পড়বে না। কারণ ওই বিজ্ঞপ্তির উপরে একটি বিজ্ঞপ্তি নম্বর রয়েছে। গভর্নমেন্ট অব ইন্ডিয়া, মিনিস্ট্রি অব ফাইনান্স, ডিপার্টমেন্ট অব রেভিনিউ এবং সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস পর পর লাইনে ছাপানো হয়েছে। নর্থ ব্লক উল্লেখ করে তারিখ দেওয়া হয়েছে ২৯ অগস্ট। তার পরেই বলা হয়েছে অর্ডার আন্ডার সেকশন ১১৯ অব দ্য ইনকাম ট্যাক্স অ্যাক্ট ১৯৬১।

তার পরই বিজ্ঞপ্তির বয়ানে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ অগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। আর এতেই তুমুল বিভ্রান্তি শুরু হয়ে যায়। নানা মহলে খোঁজ খবর শুরু হয়ে যায়। খবর যায় আয়কর দফতরেও।

আরও পড়ুন: চিদম্বরমকে সোমবার পর্যন্ত সিবিআই হেফাজতে পাঠাল আদালত

আরও পড়ুন: মূলস্রোতে ফিরতে চাই, সর্বনিম্ন সাজা দিন, বিচারকের কাছে আর্জি খাগড়াগড়ের অভিযুক্তদের

সাধারণ মানুষের বিভ্রান্তি কাটাতে শেষ পর্যন্ত বিজ্ঞপ্তি জারি করে সিবিডিটি। দফতরের তরফে বলা হয়, ‘আইটি রিটার্নের সময়সীমা বাড়ানো নিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ‘বিজ্ঞপ্তি’ সিবিডিটির নজরে এসেছে। নির্দিষ্ট করে জানানো যাচ্ছে যে সেটি ভুয়ো। করদাতাদের পরামর্শ দেওয়া হচ্ছে, নির্দিষ্ট বর্ধিত সময় অর্থাৎ ৩১ অগস্টের মধ্যেই রিটার্ন জমা দিন।’ এই বিজ্ঞপ্তির পরই এ নিয়ে বিভ্রান্তি দূর হয়।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন