Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

রফতানি বাড়াতে একগুচ্ছ সুপারিশ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ ডিসেম্বর ২০২০ ০৪:৪১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনার কারণে জারি হওয়া বিধিনিষেধ এবং লকডাউনের কারণে যে সমস্ত শিল্প সব চেয়ে বেশি ধাক্কা খেয়েছে, তাদের প্রথম সারিতেই রয়েছে রফতানি। গত মার্চ থেকে টানা তা পতনের মুখ দেখেছে। এই অবস্থায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে প্রাক বাজেট বৈঠকে দেশের রফতানি বাড়ানোর জন্য একগুচ্ছ সুপারিশ করল এই শিল্পের সংগঠন ফিয়ো। যার মধ্যে রয়েছে দ্বৈত কর ছাঁটাই প্রকল্প আনা, রফতানি উন্নয়ন তহবিল তৈরি ইত্যাদি।

ফিয়োর প্রেসিডেন্ট শরদ কুমার সরাফ বলেন, দ্বৈত কর ছাঁটাই প্রকল্পের ক্ষেত্রে ৫ লক্ষ ডলারের সীমা বাঁধার প্রস্তাব দিয়েছেন তাঁরা। পাশাপাশি, বাণিজ্য মন্ত্রকের বাজেট বরাদ্দ বাড়ানো, বিদেশে পণ্যের বরাতে অংশ নেওয়ার ক্ষেত্রে প্রতিযোগিতায় এগোতে ভারতীয় শিল্পকে ডিমড এক্সপোর্টের তকমা দেওয়ারও প্রস্তাব দেওয়া হয়েছে। সুপারিশ করা হয়েছে, পণ্য উন্নয়নে কর ছাঁটাই এবং রফতানিকারীদের ঋণ দিতে ব্যাঙ্ককেও এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশনের সুবিধা দেওয়ার।

সরাফের অভিযোগ, কাস্টমস এবং ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেডের কাছে বহু রফতানিকারীর মামলা ঝুলে রয়েছে। বর্তমান পরিস্থিতিতে যেখানে দেশে এবং বিদেশে চাহিদা নেই, সে ক্ষেত্রে তাদের জরিমানা ও সুদে ছাড় দিলে অনেকটাই সুরাহা হবে বলে তাঁদের দাবি।

Advertisement

আরও পড়ুন

Advertisement