Advertisement
০৩ মার্চ ২০২৪

গুগ্‌ল এখন অ্যালফাবেট

আনুষ্ঠানিক ভাবেই গুগ্‌ল এখন থেকে অ্যালফাবেট। গত অগস্টেই সংস্থার মূল ব্যবসা থেকে সম্ভাবনাময় কিন্তু এখনও তেমন রিটার্ন না-দেওয়া বিভাগগুলিকে আলাদা করার কথা জানিয়েছিল মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাটি।

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৫ ০২:৩০
Share: Save:

আনুষ্ঠানিক ভাবেই গুগ্‌ল এখন থেকে অ্যালফাবেট।

গত অগস্টেই সংস্থার মূল ব্যবসা থেকে সম্ভাবনাময় কিন্তু এখনও তেমন রিটার্ন না-দেওয়া বিভাগগুলিকে আলাদা করার কথা জানিয়েছিল মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাটি। মূল সংস্থার নাম দিয়েছিল অ্যালফাবেট। আর এ বার শুক্রবার মার্কিন শেয়ার বাজারে লেনদেন শেষের পর থেকেই শেয়ার বাজারে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ ঘটল অ্যালফাবেটের। বদলে গেল স্টক এক্সচেঞ্জে গুগ্‌লের নাম। গুগ্‌লের প্রতিটি এ-ক্লাস এবং সি-ক্লাস শেয়ারের বদলে লগ্নিকারীরা এখন থেকে অ্যালফাবেটের এ-ক্লাস এবং সি-ক্লাস শেয়ার পাবেন। সোমবার থেকেই ন্যাসডাকে যার লেনদেন শুরু হবে বলে জানিয়েছে গুগ্‌ল। তবে লেনদেনের জন্য নির্দিষ্ট সাঙ্কেতিক নামের বদল হচ্ছে না।

গুগ্‌ল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের অধীনে থাকা অ্যালফাবেটেরই প্রধান শাখা হবে গুগ্‌ল। যার আওতায় থাকবে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। এই ছিপছিপে, মেদহীন গুগ্‌ল সামলানোর দায়িত্ব বর্তেছে সুন্দর পিচাইয়ের উপর। আর চালকবিহীন গাড়ি, বেলুনের মাধ্যমে নেট পরিষেবা পৌঁছে দেওয়া অথবা কনট্যাক্স লেন্সের সাহায্যে শরীরে শর্করার পরিমাপ স্থির করার মতো নানা বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চলবে অ্যালফাবেটের আওতায়। সংস্থার লগ্নিকারীরাও এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন। তাঁদের দাবি, এর ফলে ভবিষ্যতে গুগ্‌লের আয় এবং মুনাফার স্পষ্ট ছবি উঠে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE